দুই পা হারিয়েও কৃত্রিম অঙ্গের সাহায্যে এভারেস্ট জয়

দুই পা হারিয়েও কৃত্রিম অঙ্গের সাহায্যে ৬৯ বছর বয়সে এভারেস্ট জয় করেছেন চীনের পর্বতারোহী শিয়া বোয়ু।

সোমবার (১৪ মে) এভারেস্ট জয় করেন শিয়া বোয়ু, এ বিষয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি অনলাইন।

এভারেস্ট জয় করতে গিয়েই পা হারিয়েছিলেন, ফিরে এলেন ৪০ বছর পর। পা হারানোর পরেও এভারেস্ট জয়ের আশা হারাননি শিয়া। পা হারানোর পর ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সালে তিনবারের ব্যর্থ চেষ্টার পর তিনি সফল হলেন। এ পর্যন্ত পা-হারানো তিনজন মানুষ এভারেস্ট জয় করেছেন। নেপালের দিক থেকে প্রথমবার এভারেস্ট জয় করলেন শিয়া। এভারেস্টে নেপাল বা তিব্বত থেকে ওঠা যায়, তবে নেপালের দিক থেকে ওঠাটাই বেশি কঠিন।

তবে নেপালের একটি আইনের ফলে শিয়ার এই স্বপ্ন প্রায় ভেস্তে গিয়েছিল। নেপাল সরকার ডাবল অ্যাম্পুটি (দুইটি অঙ্গ হারানো ব্যক্তি) এবং দৃষ্টিহীন ব্যক্তিদের পাহাড় ওঠা নিষিদ্ধ করে দিয়েছিল ২০১৭ সালের ডিসেম্বরে। তবে তিন মাস পর এই নিষেধাজ্ঞা তুলে নেবার নির্দেশ দেয় নেপালের উচ্চ আদালত।

শিয়া বোয়ুর এভারেস্ট জয়ের গল্পটি অটল সংকল্পের। এই গল্পের শুরু ১৯৭৫ সালে। ওই বছর এভারেস্ট জয়ের চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু ৮,৬০০ মিটার উপরে ভয়াবহ এক ঝড়ে অসুস্থ হয়ে পড়েন তার দলের আরেক আরোহী। তাকে বাঁচাতে নিজের স্লিপিং ব্যাগটি দিয়ে দেন শিয়া। ফলে শিয়ার পায়ে ফ্রস্টবাইট দেখা যায়। অতিরিক্ত শীতে শরীরের কোষ ক্ষতিগ্রস্ত হওয়াকে ফ্রস্টবাইট বলা হয়। এ থেকে অনেকের গ্যাংগ্রিন বা পচনও দেখা দিতে পারে।

ফ্রস্টবাইটের কারণে শিয়ার পায়ের পাতা কেটে ফেলে দিতে হয়। এরপর তার রক্তে বিরল লাইফোমা ক্যান্সার দেখা যায়। ফলে তার দুই পা হাঁটু থেকে কেটে বাদ দিতে হয়।

আজকের বাজার/আরআইএস