দুদকের দৃষ্টি বড় দুর্নীতিবাজদের দিকে

দুর্নীতি দমন কমিশন (দুদক) শুধু ছোট দুর্নীতিবাজদের ধরছে না, বরং বড় দুর্নীতিবাজদেরও ধরা হয়েছে। একইভাবে দুদক আরও বড় দুর্নীতিবাজদের ধরার চেষ্টাও চালাচ্ছে বলে মন্তব্য করেছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

সোমবার ২৬ ফেব্রুয়ারি দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় কমিশনের প্রধান কার্যালয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মিশনের (আইএমএফ) সাত সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন দুদক চেয়ারম্যান।

দুর্নীতি দমন কমিশন-দুদকের করা মামলায় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কারাদণ্ডে মামলার মধ্যে বড় দুর্নীতিবাজদেরকে ছাড় না দেয়ার কথা বলেছেন দুদক চেয়ারম্যান। কোনো দল বা গোষ্ঠীর চাপে কোনো মামলা করা বা প্রত্যাহার হয়নি বলেও জানিয়েছেন তিনি।

তিনি আরো বলেন, ‘কোনো দল কিংবা গোষ্ঠীর চাপে কমিশন এখনও পর্যন্ত কোন মামলা প্রত্যাহারও করেনি এবং ভবিষতেও কোনো মামলা প্রত্যাহার করা হবে না।’

বৈঠকে সরকারি কর্মকর্তাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিয়ে দুদক চেয়ারম্যানকে প্রশ্ন করে আইএমএফ প্রতিনিধি দল। জবাবে ইকাবল মাহমুদ বলেন, ‘বর্তমানে বিদ্যমান বার্ষিক গোপনীয় প্রতিবেদনে কর্মকর্তাদের পার্ফরমেন্স মূল্যায়নের কোনো সুযোগ নেই। তাই প্রতিটি কর্মকর্তার পার্ফরমেন্স মূল্যায়নের জন্য বার্ষিক কর্মসম্পাদন মূল্যায়ন পদ্ধতি কার্যকর করা সমীচীন।’

দেশের সরকারি ও বেসরকারি পর্যয়ের দুর্নীতি নিয়ন্ত্রণে দুদক পদ্ধতিগত সংস্কারের পরিকল্পনা করছে জানিয়ে সেটা সফল করতে দেশের সব নাগরিকের মানসিকতায় পরিবর্তন আনতে হবে বলেও জানান দুদক চেয়ারম্যান।

আরএম/