দুদিন পর ঊর্ধমূখী সূচকে চলছে লেনদেন

আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবস সূচকের উর্ধমূখী প্রবনতায় লেনদেন চলছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। দিনের দুউদিন টানা পতনের পর আজ কিছুটা গতি দেখা যাচ্ছে বাজারে। সেইসাথে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুাল ফান্ডের দর বেড়ে লেনদেন হচ্ছে। এক ঘন্টায় ডিএসইতে মোট লেনদেন ছাড়িয়েছে ৭৪ কোটি ১৯ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এ মূহুর্ত পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২৪৪ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৯৯ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮২৫ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৩২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭০ টির, দর কমেছে ৬৫ টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৭ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ২ কোটি ২৩ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৪ পয়েন্টে। লেনদেন হওয়া ১০৮টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৩৩ টির, দর বেড়েছে ৫০ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২৫৭ টির দর।

 

আজকের বাজার/মিথিলা