দুপুরের পর বসছে না উচ্চ আদালত:বাদ জোহর লতিফুর রহমানের জানাজা

সাবেক প্রধান বিচারপতি ও তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা বিচারপতি লতিফুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ ৬ জুন মঙ্গলবার দুপুরের পর উচ্চ আদালত বসছে না। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম এই তথ্য জানান।

তিনি বলেন, আজ বাদ জোহর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিচারপতি লতিফুর রহমানের জানাজা অনুষ্ঠিত হবে। তার প্রতি শ্রদ্ধা জানিয়ে দুপুরের পর হাইকোর্ট বিভাগ বসছে না। আর বেলা ১১টার পর আপিল বিভাগ ও চেম্বার বিচারপতির আদালত বসছে না।

৬ জুন মঙ্গলবার সকালে রাজধানীর শমরিতা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিচারপতি লতিফুর রহমানে। নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।

১৯৩৬ সালের ১ মার্চ ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলায় জন্মগ্রহণ করেন লতিফুর রহমান। পেশাজীবনের শুরুতে কায়েদে আজম কলেজ (বর্তমানে শহীদ সোহরাওয়ার্দী কলেজ) ও জগন্নাথ কলেজে (জগন্নাথ বিশ্ববিদ্যালয়) প্রভাষক হিসেবে কাজ করেন তিনি।

১৯৬০ সাল থেকে ঢাকা হাইকোর্টে আইন পেশা শুরু করেন লতিফুর রহমান। ১৯৭৯ সালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন তিনি। ১৯৮১ সালে বিচারক হিসেবে নিয়োগ পান তিনি।

১৯৯১ সালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন লতিফুর রহমান। ২০০০ সালের জানুয়ারিতে প্রধান বিচারপতির দায়িত্ব পান তিনি। ২০০১ সালে ২৮ ফেব্রুয়ারি ওই পদ থেকে অবসর গ্রহণ করেন এই বিচারপতি।

সর্বশেষ অবসর প্রাপ্ত বিচাপতি হিসেবে ২০০১ সালের ১৫ জুলাই তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব গ্রহণ করেন লতিফুর রহমান।

আজকের বাজার:এলকে/এলকে/ ৬ জুন ২০১৭