দেশের বিভিন্ন জায়গায় রেডক্রস এন্ড রেডক্রিসেন্ট দিবস পালিত

দেশের বিভিন্ন জায়গায় রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস পালিত হয়েছে। নড়াইল জেলায় বিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস পালিত হয়েছে। মঙ্গলবার দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি নড়াইল জেলা ইউনিটের আয়োজনে রচনা প্রতিযোগীতা, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা কার্যালয় থেকে র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা কার্যালয়ের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি জেলা ইউনিট কার্যালয়ে নড়াইল জেলা ইউনিটের সাধারণ সম্পাদক কাজী ইসমাইল হোসেন লিটনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস। এসময় আরো বক্তব্য রাখেন জেলা পরিষদ সদস্য রওশন আরা কবির লিলি, নড়াইল পৌরসভার প্যানেল মেয়র রেজাউল বিশ্বাস, জেলা মহিলা ক্রিড়া সংস্থার সাধারণ সম্পাদক রাবেয়া ইউসুফ প্রমূখ।

নাটোর আন্তর্জাতিক রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস উপলক্ষে নাটোরে দিনব্যাপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি শুরু হয়েছে। আজ মঙ্গলবার নাটোর রেডক্রিসেন্ট ভবনে কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহিনা খাতুন।

নাটোর রেডক্রিসেন্ট সোসাইটির ব্লাড ব্যাংক কর্মকর্তা শাম্মী আক্তার জানান, সকাল থেকে রক্তদানে আগ্রহী ব্যক্তিরা তাদের নাম নিবন্ধন শুরু করেছেন। আশা করা হচ্ছে, সারাদিনে অন্তত: ২০ ব্যাগ রক্ত সংগৃহীত হবে। নাটোর রেডক্রিসেন্ট সোসাইটির সংগৃহীত রক্ত হেপাটাইটিস বি ও সি, এইডস, সিফিলিস এবং ম্যালেরিয়া পরীক্ষা করে ব্লাড ব্যাংকে সংরক্ষণ করা হবে। ন্যায্যমূল্যে সরবরাহ, উত্তোলন এবং বিনিময় পদ্ধতিতে ব্লাড ব্যাংক থেকে ২৪ ঘন্টায় রক্ত সরবরাহ করা হচ্ছে। প্রতিমাসে গড়ে দুইশ’ ব্যাগ রক্তের চাহিদা রয়েছে বলে এই কর্মকর্তা অবহিত করেন।

দিবসটি পালন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রায় শহর প্রদক্ষিণ শেষে নাটোর রেডক্রিসেন্ট ভবন চত্বরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শাহিনা খাতুন। নাটোর রেডক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক জালাল উদ্দিনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম, নাটোর রেডক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান। সভাপতিত্ব করেন সোসাইটির চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান।

ঝিনাইদহ ‘সর্বত্র সবার জন্য’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে মঙ্গলবার বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে জেলা ইউনিট কার্যালয়ে জাতীয় ও রেড ক্রিসেন্টের পতাকা উত্তোলন করা হয়। সেখান থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে পুরাতন ডিসি কোর্ট চত্বরে গিয়ে শেষ হয়। পরে পুরাতন ডিসি কোর্ট চত্বরে আলোচনা সভার আয়োজন করা হয়।

রেড ক্রিসেন্ট জেলা ইউনিট এর চেয়ারম্যান কনক কান্তি দাস এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট জেলা ইউনিট এর সেক্রেটারি জে এম রশিদুল আলম রশিদ, ভাইস চেয়ারম্যান মাহমুদুল ইসলাম ফোটন, সদস্য জিয়াউল হক আজাদ, ইউনিট কর্মকর্তা তাসলিমা খাতুন, যুব প্রধান শাহিনুর আলম প্রমূখ। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে বিশ্ব রেডক্রস এন্ড রেডক্রিসেন্ট দিবস পালিত হয়েছে। আজ মঙ্গলবার সকালে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি ব্রাহ্মণবাড়িয়া ইউনিটের উদ্যোগে স্থানীয় সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁন সঙ্গীতাঙ্গন মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

ব্র্রাহ্মনবাড়িয়া রেড ক্রিসেন্ট ইউনিটের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শফিকুল আলম এম এস সি। ব্রাহ্মনবাড়িয়া রেড ক্রিসেন্ট ইউনিটের ভাইস চেয়ারম্যান মোঃ জায়েদুল হকের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন ইউনিট সেক্রেটারী এড. এমদাদুল হক চৌধুরী, কার্যনির্বাহী সদস্য মোঃ শাহজাদা, আশিকুর রহমান পাঠান, মোঃ বাহারুল ইসলাম মোল্লা, এম এ এইচ মাহবুব আলম। অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

খাগড়াছড়ি জেলায় বিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে খাগড়াছড়ি সরকারি বিদ্যালয় প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে খাগড়াছড়ি অফিসার্স ক্লাবে এসে আলোচনা সভায় মিলিত হয়।

সেখানে জেলা রেডক্রিসেন্ট ইউনিটের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম,পুলিশ সুপার আলী আহম্মদ খান,সিভিল সার্জন ডা: মো:শাহ আলম, রেড ক্রিসেন্ট সোসাইটি খাগড়াছড়ি ইউনিটের ভাইস-চেয়ারম্যান এডভোকেট জসিম উদ্দিন মজুমদার জেলা রেড ক্রিসেন্টের সেক্রেটারী মোঃ শানে আলম প্রমুখ ।

গোপালগঞ্জ জেলায় রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, গোপালগঞ্জ ইউনিট এ কর্মসূচি পালন করে।

মঙ্গলবার সকালে জেলা রেডক্রিসেন্ট ইউনিট কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা ইউনিট কার্যালয়ের গোপালগঞ্জ ইউনিটের সেক্রেটারী সিকদার নূর মোহম্মদ দুলুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রফুল্ল কুমার সাহা, রাজিউদ্দিন খান, আকবর আলী মোল্যা, শেখ নাসিমুল গণি ও সালমা আক্তার কেয়া বক্তব্য রাখেন।

পরে রেডক্রিসেন্ট ও রেডক্রস দিবস উপলক্ষে বাংলাদেশের প্রকৃতির সৌন্দয্য, দুর্যোগের চিত্র ও রেডক্রস ও রেডক্রিসেন্টের কার্যক্রমের চিত্রের ওপর অনুষ্ঠিত চিত্রাংকণ প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবে ক্রেস্ট বিতরণ করা হয়।

হবিগঞ্জ জেলায় রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে রেড ক্রিসেন্ট হবিগঞ্জ ইউনিটের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। রেডক্রিসেন্ট কার্যালয় থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে রেড ক্রিসেন্ট কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রেডক্রিসেন্টের সাধারণ সম্পাদক আতাউর রহমান সেলিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সহ সভাপতি শফিকুল বারী আউয়াল। আলোচনায় অংশ নেন সদস্য শফিকুজ্জামান হিরাজ, আলী ইদ্রিস হাইস্কুলের, শিক্ষক মোঃ জিল্লুর রহমান, পংকজ কান্তি পল্লব এবং রেড ক্রিসেন্টের যুব প্রধান আশীষ কুরি।

দিনাজপুর জেলায় নানা কর্মসূচির মধ্যে আনন্দমূখর পরিবেশে পালিত হয়েছে বিশ্ব রেড ক্রস-রেড ক্রিসেন্ট দিবস। আজ মঙ্গলবার বিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস উপলক্ষে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি দিনাজপুর ইউনিট নানা কর্মসূচি আয়োজন করে। সকাল ১০টায় শহরের পাহাড়পুরস্থ রেডক্রিসেন্ট নিজস্ব কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী ও রেডক্রিসেন্ট পতাকা উত্তোলন করেন সেক্রেটারী মোঃ আলাউদ্দীন। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করে। র‌্যালিতে জাতীয় পতাকা, রেড ক্রিসেন্ট পতাকা, রং বেরঙের ফেস্টুন ও মনোগ্রাম বহন করা হয়।

রেডক্রিসেন্ট ইউনিটের নিজস্ব অডিটোরিয়ামে জেলা পরিষদ চেয়ারম্যান ও রেড ক্রিসেন্ট চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান মোঃ বজলুল হক, সেক্রেটারী মোঃ আলাউদ্দীন, নির্বাহী সদস্য কামরুল হুদা হেলাল, রনজিৎ কুমার সাহা ও অধ্যক্ষ সুফিয়া নাহার, আজীবন সদস্য সাবেক সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল করিম ও আবুল কালাম আজাদ এবং দিনাজপুর সরকারী কলেজের অধ্যাপক মাহতাবুল হক মুকুট। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী পরিচালক আকরাম আলী খান।