নওগাঁর রানীনগর ও আত্রাই উপজেলায় অর্ধ দিবস হরতাল পালিত

নওগাঁ-৬ আসনের উপ-নির্বাচনে ভোট কারচুপি ও নির্বাচন বাতিলের দাবিতে নওগাঁর রানীনগর ও আত্রাই উপজেলায় জেলা বিএনপির ঢিলেঢালা হরতাল পালিত হয়েছে। রবিবারা সকাল ৬টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত এই অর্ধ দিবসের হরতাল চলে।

এর আগে শনিবার রাতে নওগাঁ-৬ আসনের উপ-নির্বাচনের ফলাফল প্রত্যাখান করে নওগাঁ শহরে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করে জেলা বিএনপির নেতৃবৃন্দ। পরে রাত ৮ টার দিকে জেলা বিএনপির আহ্বায়ক হাফিজুর রহমান মাস্টার নওগাঁর রানীনগর-আত্রাই উপজেলায় অর্ধ দিবস হরতালের ঘোষণা দেন।

হরতালের দিলেও সকাল থেকে রানীনগর আত্রাই উপজেলার কোথাও বিএনপি নেতাকর্মীদের কোনো কর্মসূচি ছিল না। এমনকি জেলা বিএনপির নেতৃবৃন্দদেরও মাঠে দেখা যায়নি। সব মিলিয়ে রানীনগর আত্রাই উপজেলায় সকাল থেকে ঢিলে ঢালাভাবে অর্ধ দিবস হরতাল পালিত হয়েছে।

এদিন, অন্যান্য দিনের মতো মানুষ কাজে বের হয়েছেন। সড়কে সব ধরনের যানবাহন চলছে এবং দোকানপাট, অফিস খুলেছে। হরতালের ঘোষণা থাকায় সকাল থেকে রানীনগর ও আত্রাই উপজেলার গুরুত্বপুর্ণ মোড়ে মোড়ে অতিরক্তি পুলিশ ও বিজিবির টিম মোতায়েন করা হয়েছিল।

হরতাল প্রসঙ্গে রানীনগর উপজেলা বিএনপির আহ্বায়ক মো. রোকনুজ্জামান রুকু জানান, কেন্দ্রীয় বিএনপির সিদ্ধান্ত মোতাবেক জেলা বিএনপি রানীনগর ও আত্রাই উপজেলায় নওগাঁ-৬ আসনের উপ-নির্বাচনে ভোট কারচুপি ও প্রহসনের নির্বাচন বাতিলের দাবিতে অর্ধদিবস হরতালের ডাক দিলেও একের পর পর মিথ্যা মামলা, পুলিশি হয়রানির কারণে আমরা মাঠে নামতে পারছি না।

নওগাঁ জেলা বিএনপির আহ্বায়ক হাফিজুর রহমান মাস্টার জানান, শনিবার রাতে হরতালের ঘোষণা দেয়ার পর পুলিশ বিএনপি, যুবদল, ছাত্রদলের নেতাকর্মীদের বাড়ি বাড়ি হানা দিয়ে গ্রেপ্তারের চেষ্টা চালায়। এমন কি কোনো নেতাকর্মীকে মাঠে নামতে দেয়া হয়নি।

প্রসঙ্গত, নওগাঁ-৬ (রানীনগর-আত্রাই) আসনের সংসদ সদস্য ইসরাফিল আলম গত ২৭ জুলাই মৃত্যূবরণ করলে আসনটি শুন্য হয়। এই শুন্য আসনে গতকাল ১৭ অক্টোবর উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী মো. আনোয়ার হোসেন হেলাল ১ লাখ ৫ হাজার ৫২১ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বি প্রার্থী বিএনপি মনোনীত প্রার্থী শেখ রেজাউল ইসলাম পেয়েছেন ৪ হাজার ৬০৫ ভোট। এই ফলাফলকে প্রত্যাখান করে শনিবার রাতে জেলা বিএনপির নেতৃবৃন্দ নওগাঁ শহরে বিক্ষোভ মিছিল করে এবং রানীনগর ও আত্রাই উপজেলায় অর্ধ দিবস হরতালের ডাক দেয়।