নতুন মুদ্রানীতিতে মেয়াদী ঋণে পুঁজিবাজারকে প্রাধান্য

নতুন মুদ্রানীতিতে মেয়াদী ঋণ বা অর্থায়নের ক্ষেত্রে ব্যাংকের চেয়ে পুঁজিবাজারকে প্রাধান্য দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সংস্থাটি বলছে, দীর্ঘ মেয়াদী ঋণ এখন ব্যাংক থেকে না নিয়ে পুঁজিবাজার থেকে সংগ্রহ করতে হবে। কারণ এটা ব্যাংক ঋণের চেয়ে ইতিবাচক।

সোমবার চলতি ২০১৭-১৮ অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করা হয়। এখানে কর্পোরেট গ্রাহকদের মেয়াদী ঋণের ক্ষেত্রে ব্যাংক নির্ভরতা কমিয়ে আনার কথা বলেছেন গভর্নর ফজলে কবির। এসময় তিনি মূলধনী বাজার থেকে বন্ড ইস্যু করার মাধ্যমে পুঁজি উত্তোলনের কথাও বলেন।

গভর্নর ফজলে কবির বলেন, এখন থেকে কর্পোরেট গ্রাহকদের মেয়াদী ঋণের ক্ষেত্রে ব্যাংকের নির্ভরতা কমিয়ে আনতে হবে। এর বিকল্প হিসেবে পুঁজিবাজার থেকে বন্ড ইস্যু করে অর্থ উত্তোলন করতে হবে। এজন্য কর্পোরেট গ্রাহকদের উৎসাহ ও সহায়তা প্রদানে ব্যাংকগুলোকে সক্রিয় থাকার কথা বলেন গভর্নর।

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিদের সঞ্চয় ও বিনিয়োগের অর্থ পুঁজিবাজারমুখী করার জন্য কার্যক্রম জোরদার করতে হবে। এজন্য তাদের কাছে আকর্ষণীয় মুনাফাবাহী সরকারি ওয়েজ আর্নার্স বন্ডের বিক্রি বৃদ্ধি করতে হবে। পাশাপাশি অনিবাসী বিনিয়োগ টাকা হিসাব (এনআইটিএ) খোলার মাধ্যমে পুঁজিবাজারে পোর্টফোলিও বিনিয়োগ পরিচালনার জন্য ব্যাংকগুলোকে উদ্যোগ হওয়ার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ফয়সাল আহমেদ এসময় বলেন, নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে দীর্ঘ মেয়াদে অর্থ সংগ্রহের ক্ষেত্রে ব্যাংকের চেয়ে মূলধনী বাজার ভালো জায়গা। সে ক্ষেত্রে পুঁজিবাজার ও বন্ড মার্কেটকে প্রাধান্য দেওয়ার কথা বলছি। কারণ মেয়াদী ঋণের জন্য ব্যাংক নির্ভরতা ততটা কার্যকরী নয়।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, সম্প্রতি নন-ফাইন্যান্সিয়াল কর্পোরেটরা দীর্ঘমেয়াদে পুঁজিবাজার থেকে বন্ড ইস্যু করার মাধ্যমে অর্থ উত্তোলন করেছে। এতে ব্যাংক থেকে বেরিয়ে মূলধনীবাজার মুখী হওয়ার প্রবণতা ও উৎসাহ বাড়েছে। এই ইতিবাচক অবস্থা বন্ড মার্কেটের গভীরতার পাশাপাশি আর্থিক সিস্টেমের ভারসাম্য উন্নয়নে অবদান রাখবে। এছাড়া পুঁজিবাজারে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগ কার্যক্রমকে ইতিবাচকভাবে দেখছে বাংলাদেশ ব্যাংক।

আজকের বাজার : এসএস / সালি, ২৯ জানুয়ারি ২০১৮।