নবম ও দশম শ্রেণিতে বিভাজন আর থাকছে না: শিক্ষামন্ত্রী

নবম ও দশম শ্রেণিতে বিভাজন আর থাকছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সোমবার সচিবালয়ে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা উপস্থাপন শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। এ সময় শিক্ষামন্ত্রী বলেন, নতুন পাঠ্যক্রমে নবম ও দশম শ্রেণির বিভাজন আর থাকছে না। তাদের কারিগরি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

তিনি জানান, নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু হবে আগামী বছর। এক্ষেত্রে প্রাথমিকে প্রথম শ্রেণি আর মাধ্যমিকে ৬ষ্ঠ শ্রেণিতে পাইলটিং শুরু হবে। আর প্রয়োগ শুরু হচ্ছে ২০২৩ সালে। করোনার কারণে ২১ সালের পাইলটিং সম্ভব হয়নি। ২৩ সালে শুরু হলেও ২৫ সালের মধ্যে সব ক্লাসে নতুন শিক্ষাক্রমের আওতায় আসবে।

শিক্ষামন্ত্রী বলেন, ১৬ বছর অর্থাৎ ১০ শ্রেণি পর্যন্ত বিভাজন আর থাকছে না। ১০টি বিষয় ঠিক করা হয়েছে সেগুলোই সবাই পড়বে। একাদশ ও দ্বাদশে গিয়ে ঐচ্ছিক বিষয়গুলো পড়বে। তিনি বলেন, ২০২৫ সাল নাগাদ প্রাথমিক ও মাধ্যমিকের সকল শ্রেণিতে নতুন পাঠ্যক্রম প্রয়োগ শুরু হবে।

জাতীয় শিক্ষাক্রমের রূপরেখা কিছুটা বিলম্বে হলেও চূড়ান্ত হয়েছে। এবার প্রাকপ্রাথমিক থেকে শুরু করে সব উচ্চ মাধ্যমিক পর্যন্ত ধারাবাহিকতা নিশ্চিত করে কারিকুলাম তৈরি করা হচ্ছে।পুরো শিক্ষাক্রম হবে শিক্ষাকেন্দ্রীক। পাবলিক পরীক্ষা হবে তিনটি একটি দশম, এসএসসি, একাদশ ও দ্বাদশ মিলে হবে এইচএসসি। একাদশে একটি ও দ্বাদশে আরেকটি পাবলিক পরীক্ষা হবে। দুটি মিলে এইচএসসির ফল ঘোষণা করা হবে। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান