নরেন্দ্র মোদির পাকিস্তানি বোন

ভারত-পাকিস্তান বলতেই চির দৈরথ। রাজনীতি, কূটনীতি থেকে শুরু করে খেলার মাঠ সবখানেই বৈরিতা। এতকিছুর পরও রয়েছে কিছু মধুর সম্পর্ক। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এক রাখি বোন রয়েছেন পাকিস্তানে। নাম কামার মহসিন শেখ। যিনি ২০ বছরের বেশি সময় ধরে মোদির হাতে রাখি বাঁধছেন।

রক্তের সম্পর্কের কেউ না হলেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নরেন্দ্র ভাই বলে ডাকেন পাকিস্তানি বংশোদ্ভূত নারী মহসিন শেখ। গত ২২-২৩ বছর ধরে ভাই-বোনের এই সম্পর্ক টিকে আছে। এবারও তার হাতে রাখি বেঁধে দেবেন তিনি।

মহসিন শেখ বলেছেন, ২২-২৩ বছর ধরে নরেন্দ্র ভাইয়ের হাতে রাখি বাঁধছি, এবারও তা করব। এতে আমি খুব আনন্দ পাই।

প্রায় তিন দশক আগে মহসিন শেখ বিয়ের পর স্বামীর সঙ্গে পাকিস্তান থেকে ভারতের আহমেদাবাদে চলে আসেন। এখানে তার কোনো আত্মীয় ছিল না। তার স্বামী একদিন তাকে নিয়ে মোদির সঙ্গে দেখা করেন। তারপর থেকে গড়ে ওঠে ভাই-বোনের সম্পর্ক।

ভাইয়ের হাতে যখন তিনি প্রথম রাখি পরান, তখন মোদি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সেবক ছিলেন। তার ভাষ্য মতে, কঠোর পরিশ্রম ও লক্ষ্যে অটুট থাকায় মোদি আজ প্রধানমন্ত্রী হয়েছেন।

এই পাকিস্তানি নারী বার্তাসংস্থা এএনআইকে বলেছেন, আমার ধারণা ছিল এবার ব্যস্ততার মধ্যে হয়তো নরেন্দ্র ভাইয়ের ডাক পাব না। কিন্তু দুদিন আগেই ভাই ফোন করেছেন। আমি খুবই খুশি। এখন রাখি পরানোর প্রস্তুতি নিচ্ছি আমি।

আজকের বাজার: আরআর/ ০৭ আগস্ট ২০১৭