নাইজেরিয়ায় জঙ্গিদের হামলায় নিহত ৬৫

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য বোর্নোতে গ্রামবাসীর ওপর জঙ্গিদের হামলায় অন্তত ৬৫ জন নিহত হয়েছে।

রাজ্যের রাজধানী মাইদুগুরির নিকটবর্তী এনগানজাইয়ে এ হামলার ঘটনা ঘটে বলে সোমবার সিএনএন ও বিবিসি জানিয়েছে।

স্থানীয় পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ বুলামা সাংবাদিকদের জানান, গ্রামে শনিবার এক দাফন অনুষ্ঠানে সন্দেহভাজন জঙ্গিরা হামলা চালায়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাকারী বন্দুকধারীরা মোটরসাইকেল ও ভ্যানে করে ওই গ্রামে এসে হামলা করে।

গ্রামবাসী দাফন শেষে ফিরে আসার সময় হামলাকারীরা ২১ জনকে হত্যা করে। এসময় স্থানীয়রা প্রতিরোধ করার চেষ্টা করলে তাদের গুলিতে আরো ৪৪ জনের মৃত্যু হয়। এছাড়া আহত হয় ১০ জন।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। কিন্তু জঙ্গি গোষ্ঠী বোকো হারাম ও প্রতিদ্বন্দ্বী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট ইন ওয়েস্ট আফ্রিকা (আইএসডব্লিউএ) থেকে বেরিয়ে যাওয়া একটি অংশ ওই এলাকায় প্রায়ই হামলা করে থাকে।

এ ঘটনার প্রায় দুই সপ্তাহ আগে ওই গ্রামের বাসিন্দারা বোকো হারামের ১১ জঙ্গিকে হত্যা করেছিল। তার প্রতিশোধ নিতে এ হামলা চালানো হয়েছে বলে ধারণা করছেন চেয়ারম্যান মোহাম্মদ বুলামা।

প্রসঙ্গত, নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে গত এক দশক ধরে চলা হানাহানিতে হাজার হাজার লোক নিহত হয়েছেন। জঙ্গিদের অব্যাহত হামলার মুখে ওই অঞ্চলের বিশ লাখেরও বেশি লোক গৃহহীন হয়ে পড়েছে। ঘরবাড়ি ছেড়ে উদ্বাস্তু শিবিরে গিয়ে আশ্রয় নিতে বাধ্য হয়েছে তারা।

জাতিসংঘের ত্রাণ সংস্থা জানিয়েছে, এ বছরের জানুয়ারিতে সহিংসতা বৃদ্ধি পাওয়ায় ৩০ হাজার নাইজেরীয় দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন।

আজকের বাজার/এমএইচ