নাজিবের বাড়ি থেকে বিপুল অর্থ ও গহনা উদ্ধার

মালেয়শিয়ায় সদ্য ক্ষমতা হারানো প্রাধানমন্ত্রী নাজিব রাজাকের বাসভবনে তল্লাশি চালিয়ে ২৮৪ বাক্স ভর্তি হাতব্যাগ, ৭২ ব্যাগ ভর্তি অর্থ ও গহনা জব্দ করেছে পুলিশ।

শুক্রবার সকালে নাজিব সংশ্লিষ্ট প্যাভিলিয়ন রেসিডেন্সে তল্লাশি চালিয়ে এসব জব্দ করে পুলিশ।

মালয়েশীয় পুলিশের বাণিজ্যিক অপরাধ ইউনিটের প্রধান দাতুক সেরি অমর সিংয়ের উদ্ধৃত দিয়ে দ্য স্টার অনলাইন খবরে বলা হয়, জব্দ করা ব্যাগগুলোতে থাকা জিনিসপত্রের মোট মূল্য কত তা এখনো জানা যায়নি। ১-এমডিবি কেলেঙ্কারি তদন্তের অংশ হিসেবে এই তল্লাশি চালানো হয়েছে বলে জানান তিনি।

শুক্রবারের তল্লাশি অভিযানসহ নাজিব রাজাকের মোট ছয়টি বাসভবনে অভিযান চালিয়েছে পুলিশ। এর মধ্যে, প্রধানমন্ত্রীর কার্যালয়, প্যাভিলিয়ন রেসিডেন্সসহ আরও চারটি স্থানে অভিযান চালানো হয়েছে।

সিং বলেন, আমাদের কর্মীরা ৭২টি ব্যাগের ভেতরে মালয়েশীয় রিঙ্গিত, মার্কিন ডলারসহ বেশ কয়েকটি মুদ্রা, ঘড়ি ও গহনা পেয়েছে। সিং জানান, জব্দ করা হাতব্যাগগুলোর মধ্যে বিখ্যাত হার্মিস বা লুইস ভুইট্টন ব্র্যান্ডের ব্যাগও ছিল।

এদিকে বিবিসির খবরে জানানো হয়, নাজিব রাজাকের বিরুদ্ধে বিনিয়োগ তহবিল থেকে অর্থ আত্মসাতের গুরুতর অভিযোগ রয়েছে। ২০১৫ সালে ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বরহাদ (ওয়ান এমডিবি) থেকে ৭০ কোটি ডলার সরানোর ব্যাপারে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

তদন্ত প্রতিবেদন মতে, নাজিব তহবিলের নাম করে কোটি কোটি ডলার আত্মসাৎ করেছেন। কিন্তু তারপরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাকে অভিযোগ থেকে মুক্তি দেয়।

তবে নতুন প্রধানমন্ত্রী ড. মাহথির নির্বাচিত হবার পর পরই জানিয়েছেন যে তিনি নাজিবের বিরুদ্ধে করা মামলাটি পুনরায় তদন্ত করতে আগ্রহী।

মাহথির বলেন, তিনি পুনরায় মামলাটি চালু করতে চান। এর ফলে দেশের বিপুল পরিমাণ হারানো অর্থ ফিরে পাওয়া সম্ভব হবে বলে তার বিশ্বাস।

আজকের বাজার/এমএইচ