নাটোরে রেড ক্রিসেন্ট সোসাইটির বিনামূল্যে অক্সিজেন সেবা

১০টি অক্সিজেন সিলিন্ডার এবং দুইটি কনসেনট্রেটরের মাধ্যমে রেড ক্রিসেন্ট সোসাইটি নাটোর ইউনিট সম্প্রতি বিনামূল্যে অক্সিজেন সেবা কার্যক্রম চালু করেছে। করোনা সংক্রমণ পরিস্থিতিতে কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের বাড়িতে এ সেবা প্রদান করা হচ্ছে।

এ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্যে রেড ক্রিসেন্ট সোসাইটি নাটোর ইউনিটের যুব শাখার ১৫ জন স্বেচ্ছাসেবক ইতোমধ্যে নাটোর সদর হাসপাতাল থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। অক্সিজেন সিলিন্ডার নিরাপদে বহন, সঠিক ব্যবহার এবং কোভিড-১৯ রোগীদের বাড়িতে অনুসরণীয় স্বাস্থ্যবিধি ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে বলে জানান হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ পরিতোষ কুমার রায়।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক নাটোর আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তা মোঃ শফিকুর রহমান টিপু বলেন, আমার বয়স্ক মা’য়ের শরীরে রক্ত দেওয়ার প্রয়োজনে অক্সিজেন লেভেল পরীক্ষা করে মাত্র ৫৬ শতাংশ পাওয়া যায়। করোনা সংক্রমণ পরিস্থিতিতে হাসপাতালে যাওয়ার ভীতি কাজ করছিল। কিন্তু জরুরী ভিত্তিতে অক্সিজেন দিতে হবে। এ সময় এগিয়ে আসে রেড ক্রিসেন্ট সোসাইটি। সোসাইটি থেকে বাড়িতে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেওয়া হয়েছে।

রেড ক্রিসেন্ট সোসাইটি নাটোর ইউনিটের সম্পাদক জালাল উদ্দিন জানান, বর্তমানে শহরে বাড়িতে দুইটি সিলিন্ডার দেওয়া হয়েছে। নাটোর সদর হাসপাতাল কর্তৃপক্ষ জরুরী প্রয়োজনে পাঁচটি সিলিন্ডার ও একটি কনসেনট্রেটর নিয়েছে। আমাদের যুব ইউনিটের স্বেচ্ছাসেবক সব সময় প্রস্তুত। ফোন পাওয়ার সাথে সাথে তারা মোটর সাইকেলযোগে অক্সিজেন প্রত্যাশী’র বাড়িতে সিলিন্ডার নিয়ে হাজির হয়ে যাবে।

নাটোরের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মাহবুবুর রহমান বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতিতে অক্সিজেনের চাহিদা বৃদ্ধি পেয়েছে। রেড ক্রিসেন্ট সোসাইটির অক্সিজেন সিলিন্ডার এবং কনসেনট্রেটর এক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান