নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে জাফর ইকবাল: আইএসপিআর

জনপ্রিয় কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল সুস্থ আছেন এবং তাকে সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে রাখা হয়েছে বলে আইএসপিআর’র পক্ষ থেকে জানানো হয়েছে। আজ রোববার সকালে আইএসপিআর’র এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর’র পক্ষ থেকে বলা হয়, শনিবার রাত ১১টা ৫৮ মিনিটে জাফর ইকবালকে সিএমএইচে নিয়ে আসার পর তাৎক্ষণিকভাবেই তাকে চিকিৎসা দেওয়া হয়। এখানে আগে থেকেই আমাদের সকল বিশেষজ্ঞ প্রস্তুত ছিলেন। বর্তমানে তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে রাখা হয়েছে। তার মাথায় চারটি, হাতে একটি ও পিঠে একটি আঘাত করা হয়েছে। সংক্রমণ এড়াতে দর্শনার্থীদের প্রবেশে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে বলা হয়, তার পেটে কোনো আঘাত নেই। তিনি খাওয়া-দাওয়া করতে পারছেন। সকালে আমরা তাকে পানি জাতীয় খাবার খেতে দিয়েছি। চিকিৎসার জন্য এই মুহূর্তেই তাকে বিদেশে পাঠানোর কোনো দরকার আছে বলে আমরা সুপারিশ করছি না.

উল্লেখ, গত শনিবার বিকেলে ৫টার দিকে সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা করেন এক যুবক। ঘটনার পর হামলাকারীকে আটক করে পুলিশ। তার নাম ফয়জুর রহমান। তিনি বিশ্ববিদ্যালয়ের পাশের কুমারগাঁওয় এলাকার বাসিন্দা বলে জানিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশের মিডিয়া বিভাগ।

হামলার পর জাফর ইকবালকে আহত অবস্থায় সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নেওয়া হয়। সেখানে তার এক্সরে ও সিটি স্ক্যান করা হয়। এরপরেই ড.জাফর ইকবালকে উন্নত চিকিৎসা দেয়ার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে বিমানবাহিনীর হেলিকপ্টারে করে ঢাকায় আনা হয়। বর্তমানে তিনি ঢাকা সেনানিবাসস্থ সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন রয়েছেন।

দেশের জনপ্রিয় শিশুসাহিত্যিক এবং কলাম-লেখক জাফর ইকবাল বর্তমানে শাবিপ্রবি’র কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং তড়িৎ কৌশল বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

আজকেরবাজার/এমকে