নিম্নমূখী প্রবনতায় চলছে লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার নিম্নমূখী প্রবনতায় চলছে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন। দিনের শুরুটা উর্ধমূখী হলেও এ মূহূর্তে পতন দেখা যাচ্ছে সূচকে। লেনদেনের আড়াই ঘন্টায় ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৪০০ কোটি টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ বেলা ১ টা ৩ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১০ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৮০৮পয়েন্টে। আর এসময় ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩১৭ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৪ পয়েন্টে। আর মোট লেনদেন হওয়া ৩৪৩ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১৭৪ টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

অপরদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেনের শুরুতে ঘন্টায় উর্ধমূখী প্রবনতা দেখা গেলেও এখন নিম্নমূখী প্রবনতায় চলছে লেনদেন । আড়াই ঘন্টায় সিএসইতে মোট লেনদেন ছাড়িয়েছে ৮ কোটি টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৭৮৮ পয়েন্টে। লেনদেন হওয়া ২২৪ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১২৮ টির, দর বেড়েছে ৭২ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২৪ টির দর।

 

 

আজকের বাজার/মিথিলা