নিম্নমূখী প্রবনতায় সপ্তাহ শুরু

আজ সপ্তাহের প্রথম দিনের লেনদেনে নিম্নমূখী প্রবনতায় শেষ হয়েছে দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন। দিনের শুরু থেকে সূচকের কিছুটা মিশ্র প্রবনতা দেখা গেলেও বেলা ১২ টার পর থেকে একটানা নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলতে থাকে। সেই ধারাবহিকতায় লেনদেন শেষ হয় । আগের দিনের চেয়ে মোট লেনদেন কমেছে পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানেরও দর হারিয়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ২৬ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৪৩৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫৮ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৪২ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৩৪ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩ টির, দর কমেছে ৩২৬ টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৫ টির। আজ মোট লেনদেন ছাড়িয়েছে ৩৩০ কোটি ৫৪ লাখ টাকা।

অপরদিকে  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৯৫ কোটি ৬২ লাখ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৬৬৫ পয়েন্টে। লেনদেন হওয়া ২৪২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১৬১ টির, দর বেড়েছে ৫৫ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২৫ টির দর।

আজকের বাজার/মিথিলা