নিরাপদ মাছ চাষে আর্থিক সহায়তা পেল জেলার ৩১ জন মৎস্যচাষি

নিরাপদ মৎস্য ও মৎস্যপণ্য উৎপাদন ও বাজারজাতকরণ শীর্ষক ভ্যালু চেইন উপপ্রকল্পের আওতায় জয়পুরহাটে জেআরডিএমের কারিগরি ও পিকেএসএফের আর্থিক সহযোগিতায় ৩১ জন উপকার ভোগী মৎস্যচাষীর মাঝে ১৩ লাখ ৫০ হাজার টাকার  অনুদানের চেক বিতরণ করা হয়েছে।
মঙ্গলবার (১২ মার্চ)  সকালে জয়পুরহাটের উন্নয়ন সংস্থা  জেআরডিএমের প্রধান কার্যালয়ে  পিকেএসএফের  আর্থিক সহায়তায়  ৩১ জন মৎস্য চাষীর মাঝে ১৩ লাখ ৫০ হাজার টাকার অনুদানের চেক বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন  জেলা মৎস্য কর্মকর্তা জি এম সেলিম।
প্রকল্পের ৩১ জন উপকারভোগীর মাঝে কালো সৈনিক পোকা উৎপাদন ও বাজারজাতকরণ, নিবিড় (বটমক্লিনিং) পদ্ধতিতে ট্যাংকে নিরাপদ মাছ চাষ, মৎস্য সেবা ও পরামর্শ কেন্দ্র স্থাপন, মূল্য সংযোজিত মৎস্য পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ দ্রুত
বর্ধনশীল জি-৩ রুই চাষ, উচ্চ মূল্য মানের দেশীয় প্রজাতির মাছের হ্যাচারী
স্থাপন, ফার্ম ম্যাকানাইজেশন, আধানিবিড় পদ্ধতিতে চিংড়ি চাষ ইত্যাদি প্রযুক্তি বাস্তবায়নে কাজ করছে উন্নয়ন সংস্থা জেআরডিএম। সংস্থার সিনিয়র উপ-পরিচালক (কার্যক্রম) শওকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  সদর
উপজেলা মৎস্য সিনিয়র কর্মকর্তা, রফিকুল ইসলাম, সংস্থার সহকারী পরিচালক (প্রকল্প) এন এম ওয়ালিউজ্জামান প্রমূখ  ।
অনুষ্ঠানের শুরুতে উন্মুক্ত আলোচনায় মৎস্যচাষীদের সাথে মতবিনিময়ে
জয়পুরহাট জেলা জেলা মৎস্য কর্মকর্তা মাছ চাষিদের নিরাপদ মৎস্য ও মৎস্যপণ্য উৎপাদনে বিভিন্ন দিক নির্দেশনামূলক পরামর্শ প্রদান করেন।
অনুশীলন, ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধিসহ মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন নিশ্চিত করতে  সরকারের পাশাপাশি উন্নয়ন সংস্থা গুলোও কাজ করছে  । জেআরডিএমের সিনিয়র উপ- পরিচালক (কার্যক্রম) শওকত আলী বলেন, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন  (পিকেএসএফ) এর উদ্যোগে  “নিরাপদ মৎস্য ও মৎস্য পণ্য উৎপাদন এবং বাজারজাতকরণ” শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন উপ-প্রকল্পটি জয়পুরহাট রুরাল ডেভেলপমেন্ট মুভমেন্ট(জেআরডিএম) বাস্তবায়ন করছে । প্রকল্পের কার্যক্রম জয়পুরহাট জেলার অন্তর্গত পাঁচবিবি, কালাই, ক্ষেতলাল এবং  জয়পুরহাট সদর উপজেলায় ক্ষুদ্র ও প্রান্তিক মৎস্য চাষী পরিবার, ক্ষুদ্র উদ্যোক্তাদের আয়বৃদ্দিতে ভ’মিকা রাখছে।
বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং পারিবারিক পুষ্টি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।পরিবেশ, নিরাপদ ও পুষ্টিমান খাদ্য এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিষয়কে  বিবেচনায় রেখে উৎপাদন ও বাজার ব্যবস্থা সৃষ্টি এবং উদ্যোগে নারী ও যুবকদের অংশগ্রহণ বৃদ্ধি করতে কাজ করছে জেআরডিএম। (বাসস)