নিরীহ জনগণকে হয়রানি করবেন না: পুলিশকে প্রধানমন্ত্রী

দেশের নিরীহ জনগণকে কোনো ধরনের হয়রানি না করতে পুলিশ সদস্যদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সকালে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে ‘পুলিশ সপ্তাহ-২০১৯’- এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

পুলিশ সদস্যদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের মনে রাখতে হবে দেশের নিরীহ জনগণকে কোনো ধরনের হয়রানি করা যাবে না। বরং তারা হয়রানির শিকার হলে, বিপদে পড়লে তাদের সহযোগিতা করুন।

সাধরণ জনগণকে যে কোনো ধরনের হয়রানি থেকে রক্ষা করা পুলিশের দায়িত্ব উল্লেখ করে শেখ হাসিনা বলেন, জনগণ এটাই আপনাদের কাছ থেকে প্রত্যাশা করে।

প্রধানমন্ত্রী বলেন, ‘জনগণের আস্থা অর্জনে ও জনবান্ধব পুলিশ বাহিনী হতে প্রত্যেক পুলিশ সদস্যকে সততা ও আন্তরিকতার সাথে তার দায়িত্ব পালন করতে হবে। আপনাদের থেকে এটাই আমরা চাই।

দেশের সাধরণ মানুষের ভাগোন্নয়নে ও সমৃদ্ধ বাংলাদেশ বিণির্মাণে আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় থাকা প্রয়োজন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই দেশটা আমাদের, এখানে শান্তি ও শৃঙ্খলা রক্ষার দায়িত্ব আপনাদের।

এর আগে ‘পুলিশ জনতা ঐক্য গড়ি, মাদক-জঙ্গি নির্মূল করি’ প্রতিপাদ্য সামনে রেখে সারাদেশে শুরু হওয়া পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

পুলিশ বাহিনীর সদস্যদের ‘অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ’ কাজের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী এ বছর পুলিশ ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ৩৪৯ জন সদস্যের হাতে পুরস্কার তুলে দেন।

গত ২৯ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুসারে এবার ৪০ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’, ৬২ জনকে ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)’ এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ১০৪ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা’ এবং ১৪৩ জনকে ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা’ দেয়া হবে।

এদিকে পুলিশ সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে পুলিশ সদস্যদের শুভেচ্ছা জানিয়েছেন। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ