নির্বাচনে অনিয়ম হবে না এমন নিশ্চয়তা দেওয়া যায় না : সিইসি

পাবলিক নির্বাচনগুলোতে অনিয়ম হবে না সে নিশ্চয়তা দেওয়া যায় না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

তিনি বলেন, বড় বড় পাবলিক নির্বাচনে কিছু কিছু অনিয়ম হয়ে থাকে। আমরা সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থাও নিয়ে থাকি। বরিশালে বেশি অনিয়ম হয়েছে সেখানে আমরা বাড়তি ব্যবস্থা নিয়েছি।

মঙ্গলবার (৭ আগস্ট) রাজধানীর নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা জানান।

তিনি বলেন, অক্টোবরের শেষের দিকে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির শুরুতে নির্বাচন অনুষ্ঠিত হবে। জাতীয় নির্বাচনের পরিবেশ রয়েছে। এতে কোনও অসুবিধা হবে বলে আমরা মনে করছি না। যেভাবে অনিয়ম নিয়ন্ত্রণ করা দরকার, আমরা করব।

নুরুল হুদা বলেন, জাতীয় নির্বাচনের প্রস্তুতি হিসেবে এরই মধ্যে ভোটার তালিকা চূড়ান্ত ও সীমানা নির্ধারণের কাজ শেষ হয়েছে। এখন কেন্দ্র বাছাইয়ের কাজ চলছে।

সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম প্রসঙ্গে সিইসি বলেন, এ ধরনের নির্বাচনে অনিয়ম হয়েই থাকে। যেখানে বেশি অনিয়ম হয়েছে, সেখানে আমরা ব্যবস্থা নিয়েছি।

এর আগে প্রতিবন্ধী ভোটাররা নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেয়ার সময় কী ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করবে সে বিষয়ে এক কর্মশালার উদ্বোধন করেন তিনি।

এ আয়োজনে যৌথভাবে অংশ নিচ্ছে আন্তর্জাতিক সংস্থা আইএফইএস। প্রতিবন্ধীরা নির্বাচনে অংশগ্রহণ করতে গেলে কী কী সমস্যার সম্মুখীন হন, যারা দৃষ্টি প্রতিবন্ধী তাদের জন্য আলাদা ব্যালট পেপার ছাপানো যায় কি না? এসব বিষয়ে ২০/২৫ জন প্রতিবন্ধীকে নিয়ে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

আজকের বাজার/এমএইচ