‘পদত্যাগের দাবি শিক্ষার্থীদের নয়, বিএনপির’

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা পদত্যাগের যে দাবি তুলেছে তা শিক্ষার্থীদের নয়, এটা বিএনপির দাবি বলে মন্তব্য করেছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

বৃহস্পতিবার (০২ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকেদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা জানান।

আপনার পদত্যাগের কথা বলা হচ্ছে, সাংবাদিকরা এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে শাজাহান খান বলেন, সেটা আপনাদের (সাংবাদিক) তৈরি কি-না জানি না। আমি একটা কাগজে দেখেছি, ফখরুল ইসলাম আমার পদত্যাগ দাবি করেছেন। আমার আছে এর কোনো খবর নেই।

আন্দোলনরত শিক্ষার্থীরা আপনার পদত্যাগ দাবি করেছেন- জানাতেই নৌপরিবহন মন্ত্রী বলেন, ৯ দফায় কোথাও আমার পদত্যাগের কথা নেই। ৯ দফায় যেটা আছে, ক্ষমা চাইতে হবে। আমি তাদের বলেছি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য।

পদত্যাগেরর দাবি বিএনপির উল্লেখ করে তিনি বলেন, মির্জা ফখরুল আমার পদত্যাগ চেয়েছে, তারা প্রধানমন্ত্রীরও পদত্যাগ চায়। সরকারেরও পদত্যাগ চায়। সুতরাং তাদের দাবিতে পদত্যাগ করার প্রশ্নই আসে না।

শিক্ষার্থীরা বলেছেন আপনি পদত্যাগ করলে সমস্যা সমাধান হয়ে যাবে- এ বিষয়ে শাজাহান খান বলেন, ‘না না। এই ধরনের কোনো দাবি আমি শুনিনি। আমার কাছে ৯ দফা এখনও আছে, ৯ দফার কোথাও এটা নেই।’

প্রসঙ্গত, গত রোববার (২৯ জুলাই) দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে (র‌্যাডিসন হোটেলের উল্টোদিকে) বাসচাপায় রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। ওই দিনই এই দুর্ঘটনার বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় নৌমন্ত্রীর হাসির বক্তব্য নিয়ে সমাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে।

পরের দিন থেকে রাজধানীতে সড়ক অবরোধ করে ৯ দফা দাবি আদায়ে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। শিক্ষার্থীসহ বিভিন্ন স্তরের মানুষ পদত্যাগ চাইছেন শাজাহান খানের।

আজকের বাজার/এমএ্চ