পররাষ্ট্র সচিবের সাথে জাপানের নতুন রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বাংলাদেশে জাপানের নব-নিযুক্ত রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বাংলাদেশ ও জাপানের মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে মত বিনিময়ের জন্য আজ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে সাক্ষাৎ করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকের পর রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, ‘আমাদের মধ্যকার এই প্রথম বৈঠকে আমরা মত বিনিময় করেছি।’ জাপানের নতুন রাষ্ট্রদূত গত ২৬ ডিসেম্বর বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে তার পরিচয়পত্র পেশ করেন।

ঢাকায় পৌঁছে রাষ্ট্রদূত এক বার্তায় বলেছেন, টোকিও ঢাকাকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দেবে। উল্লেখ্য, ২০২৩ সাল হচ্ছে দু’দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫১ বর্ষপূর্তির বছর।

বার্তায় তিনি আরো বলেন, ‘২০২৩ সালে জাপান ও বাংলাদেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫১তম বার্ষিকী উদযাপিত হচ্ছে। অর্থাৎ ২০২৩ সালটি আগামী ৫০ বছরের জন্য প্রথম বছর।’

তিনি আরো বলেন, বাংলাদেশের সূচনালগ্ন থেকেই বন্ধু দেশ হিসেবে জাপান বাংলাদেশের নানা চ্যালেঞ্জ মোকাবিলায় সম্ভাব্য সব ধরনের সাহায্য ও সহযোগিতা দিয়ে যাচ্ছে। কিমিনোরি বলেন, রাষ্ট্রদূত হিসেবে তিনি বাংলাদেশে ব্যবসা করতে আগ্রহী জাপানি কোম্পানিগুলোকে সহযোগিতা প্রদানের মাধ্যমে এদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে আরো অবদান রাখতে চান। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান