পাকিস্তানে ক্রিকেটারদের রাষ্ট্রপতির মতো সুরক্ষা দেওয়া হয়: ক্রিস গেইল

২০০৯ সালে লাহোরে সফররত শ্রীলঙ্কা ক্রিকেট দলের বাসে হামলা চালিয়েছিল জঙ্গিরা। তার পর থেকে পাকিস্তানের মাটিতে খেলতে যেতে চায়নি কোন দেশ। দশ বছর পর ফের পাকিস্তান সফর করেছে শ্রীলঙ্কা। পাকিস্তানের মাটিতে টি-২০, একদিনের ক্রিকেটের পর টেস্টও খেলেছে তারা। কিন্তু পাকিস্তানের মাটিতে খেলতে যাবে না বলে জানিয়েছে বাংলাদেশ। বিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে, পাকিস্তানে খেলতে যেতে চায় না একাধিক ক্রিকেটার সাপোর্ট স্টাফ। তাই বাধ্য হয়েই পাকিস্তান সফর বাতিল করতে হয়েছে তাদের। এবার বাংলাদেশকে অভয় দিলেন ক্রিস গেইল। বললেন, পাকিস্তান এখন বিশ্বের সব থেকে নিরাপদ স্থান।

প্রায় দশ বছর পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত ছিল। পিসিবির হাজার অনুরোধ-উপরোধ সত্ত্বেও কোন দেশ সেখানে খেলতে যেতে চায়নি। তবে গেইল সেসব অতীত বলে মনে করেন। তিনি বলেছেন, এই মুহুর্তে পাকিস্তানে ক্রিকেট খেলতে কোন সমস্যা নেই। গেইল এক সাক্ষাতকারে বলেছেন, পাকিস্তানে ক্রিকেটারদের এখন রাষ্ট্রপতির মতো সুরক্ষা দেওয়া হয়। তাই সেখানে খেলতে যাওয়ার মধ্যে কোনও ঝুঁকি নেই। বলাবাহুল্য গেইলের সেই সাক্ষাতকার মুহূর্তে ভাইরাল হয়েছে। অনেকেই বলছেন, গেইলের মুখে পাকিস্তানের প্রশংসা নিশ্চয়ই অন্য কোনও ইঙ্গিত বহন করছে।

পাকিস্তানে গিয়ে টেস্ট সিরিজ খেলতে চায়নি বাংলাদেশ। বিসিবির অন্দরমহলের খবর, টেস্ট সিরিজ খেললে তাদের পাকিস্তানের মাটিতে অন্তত তিন সপ্তাহ থাকতে হত। তাই বাংলাদেশ পিসিবিকে প্রস্তাব দিয়েছিল যাতে টেস্ট সিরিজ নিরপেক্ষ ভেনুতে আয়োজন করা হয়। পিসিবি অবশ্য সেই প্রস্তাব উড়িয়ে দিয়েছে। তাদের সাফ কথা, খেলতে হলে পাকিস্তানের মাটিতেই খেলতে হবে। চলতি মাসেই পাকিস্তানে গিয়ে খেলার কথা বাংলাদেশের। কিন্তু ওই সিরিজ নিয়ে এখন ধোঁয়াশা।

আজকের বাজার/লুৎফর রহমান