পিলখানা হত্যাকাণ্ডে বিএনপির একটি অংশ জড়িত: কাদের

পিলখানা হত্যাকাণ্ডের দিন (২৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে সাতটা থেকে প্রায় ২৪ ঘন্টা নিখোঁজ ছিলেন বিএনপি নেত্রী খালেদা জিয়া। সে সময় তিনি কোথায় ছিলেন? এমন প্রশ্ন তুলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আসামিদের মতো পিলখানার হত্যায় বিএনপির একটি অংশ জড়িত ছিল।

শনিবার (১৩ অক্টোবর) নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুরে চট্টগ্রাম-সিলেট মহাসড়কের সংযোগ সড়কের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রসঙ্গত, সম্প্রতি ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়ের পর বিএনপি মহাসচিব সংবাদ সম্মেলনে বলেন, এ রায় রাজনৈতিক প্রভাবে দেয়া হয়েছে। সে ঘটনার জন্য যদি তখনকার সরকারকে দায় নিতে হয় তবে পিলখানা হত্যাকাণ্ডের জন্যও এ সরকারকে দায় নিতে হবে।

ওবায়দুল কাদের বলেন, কানাডা ও দেশের অভ্যন্তরীণ আদালতে রায়ের মাধ্যমে ইতিমধ্যে প্রমাণিত হয়েছে, বিএনপি একটি আন্তর্জাতিক সন্ত্রাসী দল। তাঁদের কোনো নীতি-নৈতিকতা ও আদর্শ নেই। তাঁরা এখন বেসামাল হয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়কে কেন্দ্র করে পিলখানার হত্যাকাণ্ড টেনে সরকারের বিরুদ্ধে তথাকথিত সংশ্লিষ্টতার অভিযোগ তুলছে।

সেতুমন্ত্রী বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামকে সর্তক করে বলেন, কথাবার্তা শালীনতা বজায় রেখে বলা উচিত। শালীনতার সীমারেখার বাইরে যাওয়া উচিত নয়। তিনি আরও বলেন, বাংলাদেশের রাজনীতিতে বিএনপি একটি বিষফোঁড়া, যাদের রাজনৈতিক হাতিয়ার হচ্ছে সন্ত্রাস। তারা পলিটিকস ও ভায়োলেন্সকে একত্র করে ফেলেছে। মন্ত্রী বলেন, ২১ আগস্ট হত্যা মামলার রায় হওয়ার পর তারা আসলেই ধরা পড়ে গেছে। সত্যকে আড়াল করার জন্য মুখের বিষ ও গলার জোর দিয়ে আবোল-তাবোল বলছে।

তিনি বলেন, পিলখানায় হত্যাকাণ্ডের বিচার হয়েছে, কেউ প্রশ্ন তোলেননি। আজকে বিএনপি সেখানেও তাদের মুখের বিষ ঢেলে দিচ্ছে। তারা বলছে, সরকারই নাকি দায়ী।

তিনি আরও বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আসামিদের মতো পিলখানা হত্যাকাণ্ডের আসামিদেরও পালিয়ে যেতে বিএনপির নেতৃত্বাধীন একটি টিম সহায়তা করেছে। এটা আমার সাজানো কথা নয়। যিনি বেলা ১১টার আগে ঘুম থেকে ওঠেন না, তিনি কেন সকাল সাড়ে সাতটায় বাড়ি ছেড়ে পালিয়ে গেলেন? কেঁচো খুঁড়তে চান? কেঁচো খুঁড়তে গিয়ে বিষধর সাপ বেরিয়ে আসবে। সেই সাপে আপনাদেরই দংশন করবে।

এসময় উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মীর নাসির হোসেন, সড়ক ও জনপথ বিভাগের ঢাকা বিভাগীয় অতিরিক্ত প্রকৌশলী আব্দুস সবুর, হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুল ইসলাম, নারায়ণগঞ্জের পুলিশ সুপার আনিসুর রহমান প্রমুখ।

আজকের বাজার/এমএ্