পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ শর্ত শিথিল করল বাংলাদেশ ব্যাংক

নীতিমালা শিথিল করে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ানোর সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে পুঁজিবাজারের বাইরে থাকা কোম্পানির সাধারণ শেয়ার, প্রেফারেন্স শেয়ার, বন্ড, ডিবেঞ্চার, বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড ইত্যাদির বিনিয়োগকে ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে গণ্য করা হবে না। ফলে সমপরিমাণ অর্থ তারা পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারবে।

১৬ মে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এই বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারসহ বিভিন্ন অংশীজনের মতামতের ভিত্তিতে নীতিমালা শিথিলের সিদ্ধান্ত হয়েছে।

এতো দিন ননলিস্টেড কোম্পানির যে শেয়ার ব্যাংক ও সাবসিডিয়ারি কোম্পানিগুলোর কাছে রয়েছে, তা পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগসীমা (এক্সপোজার) হিসেবে গণ্য করা হতো। এখন আর সেটি গননা করা হবে না। এই জাতীয় বিনিয়োগ ব্যাংকগুলোর এক্সপোজার থেকে বাদ হলো।এর মাধ্যমে সমাধান হলো পুঁজিবাজারে বাড়তি বিনিয়োগ গণনা সমস্যা এর মাধ্যমে সমাধান হলো পুঁজিবাজারে বাড়তি বিনিয়োগ গণনা সমস্যা।

এর আগে ৯ মে বাংলাদেশ ব্যাংকে ত্রিপক্ষীয় এক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকেই শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগের বিভিন্ন প্রতিবন্ধকতার কথা তুলে ধরা হয় বিএসইসির পক্ষ থেকে। বলা হয়, শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন কোম্পানি ও প্রতিষ্ঠানে ব্যাংকের মূলধন বিনিয়োগকে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা বা এক্সপোজার লিমিটের বাইরে রাখা হলে তাতে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সক্ষমতা বাড়বে। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ বিষয়ে দ্রুত প্রজ্ঞাপন জারির কথা জানানো হয়।

জানা গেছে, শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন প্রতিষ্ঠানে বিভিন্ন ব্যাংকের বড় ধরনের মূলধন বিনিয়োগ আছে। আর্থিক প্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান, পুঁজিবাজারসংশ্লিষ্ট সিডিবিএলসহ বিভিন্ন সরকারি তহবিলে ব্যাংকগুলোর মূলধন বিনিয়োগ রয়েছে। কৌশলগত বিনিয়োগ হিসেবে বিভিন্ন ব্যাংক বিভিন্ন প্রতিষ্ঠানে এ ধরনের মূলধন বিনিয়োগ করেছে। এখন এই বিনিয়োগকে হিসাবে ধরা না হলে তাতে শেয়ারবাজারে ব্যাংকগুলোর সম্মিলিত বিনিয়োগ সক্ষমতা অনেক বাড়বে বলে মনে করা হচ্ছে। তবে সক্ষমতা তৈরির পর ব্যাংকগুলো আদৌ পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াবে কি না, তা নির্ভর করছে ব্যাংকগুলোর নিজস্ব সিদ্ধান্তের ওপর।

দীর্ঘদিন ধরে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ হিসাব থেকে তালিকাভুক্ত নয় এমন কোম্পানি, বিভিন্ন ধরনের বন্ড ও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকে বাদ দেওয়ার দাবি জানানো হয়ে আসছিল। এত দিন বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ ব্যপারে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। সাম্প্রতিক সময়ের টানা দরপতনের পরিপ্রেক্ষিতে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ হিসাবে শিথিলতা আনার বিষয়ে একমত পোষণ করে বাংলাদেশ ব্যাংক।

আজকের বাজার/মিথিলা