পুঁজিবাজারের ২২ ব্যাংকের মুনাফা বেড়েছে

চলতি হিসাব বছরের ৯ মাসে (জানুয়ারী-সেপ্টেম্বর ২০১৭) পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ২২ ব্যাংক বা ৭৩.৩৩ শতাংশ ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে। অন্যদিকে, ৭ ব্যাংক বা ২৩.৩৩ শতাংশ ব্যাংকের ইপিএস কমেছে এবং ১ ব্যাংক বা ৩.৩৩ শতাংশ ব্যাংকের লোকসান বেড়েছে।

আলোচ্য সময়ে ইপিএস সবচেয়ে বেশি বেড়েছে প্রাইম ব্যাংকের। ব্যাংকটির ইপিএস বেড়েছে ৫২২ শতাংশ। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ইপিএস বেড়েছে প্রিমিয়ার ব্যাংকের। ব্যাংকটির ইপিএস বেড়েছে ২২২ শতাংশ। আর ইপিএস ১০৬ শতাংশ বেড়ে ৩য় স্থানে রয়েছে ব্যাংক এশিয়া।

এদিকে সবচেয়ে বেশি ইপিএস হয়েছে ডাচ-বাংলা ব্যাংকের। আগের বছরের থেকে ৩৪ শতাংশ বেড়ে ইপিএস হয়েছে ১০.২৬ টাকা। এরপরে ব্র্যাক ব্যাংকের ৪৬ শতাংশ বেড়ে ইপিএস হয়েছে ৪.৪২ টাকা, ১৬ শতাংশ বেড়ে ইস্টার্ন ব্যাংকের ৩.৩৪ টাকা, ১০ শতাংশ বেড়ে ট্রাস্ট ব্যাংকের ৩.১৬ টাকা ও ১১ শতাংশ বেড়ে দি সিটি ব্যাংকের ৩.০৯ টাকা ইপিএস হয়েছে। ৩ প্রান্তিকে বা ৯ মাসে এই ৫টি ব্যাংকের ইপিএস ৩ টাকার বেশি হয়েছে।

এর পরে ইপিএস বৃদ্ধির তালিকায় থাকা ব্যাংকগুলো হলো-মার্কেন্টাইল ব্যাংক ২.৯১ টাকা, উত্তরা ব্যাংক ২.৭৬ টাকা, ওয়ান ব্যাংক ২.৬৬ টাকা, সাউথইস্ট ব্যাংক ২.৫৮ টাকা, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ২.৫০ টাকা।

অন্যদিকে সবচেয়ে কম ইপিএস হয়েছে এবি ব্যাংকের। চলতি বছরের ৯ মাসে ব্যাংকটির ইপিএস হয়েছে ০.৭১ টাকা। এরপরে স্ট্যান্ডার্ড ব্যাংকের ০.৭৭ টাকা, ন্যাশনাল ব্যাংকের ০.৮৮ টাকা ও রূপালি ব্যাংকের ০.৯০ টাকা ইপিএস হয়েছে। ৯ মাসে শুধুমাত্র এই ব্যাংকগুলোর ইপিএস ১ টাকার নিচে হয়েছে।

চলতি হিসাব বছরের ৯ মাসে (জানুয়ারী-সেপ্টেম্বর ২০১৭) ৭ ব্যাংকের ইপিএস আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে।

চলতি বছরের ৯ মাসে সবচেয়ে বেশি হারে এবি ব্যাংকের ইপিএস কমেছে। আগের বছরের একই সময়ের তুলনায় ব্যাংকটির ইপিএস কমেছে ৬১ শতাংশ। এরপরে ৫০ শতাংশ কমে দ্বিতীয় স্থানে রয়েছে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক। আর ২৬ শতাংশ কমে তৃতীয় স্থানে রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক।

ইপিএসের ন্যায় অধিকাংশ ব্যাংকের শেয়ারপ্রতি নিট পরিচালন নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ধণাত্মক (পজিটিভ)। ৩০টি ব্যাংকের মধ্যে ১৬টির বা ৫৩ শতাংশ ব্যাংকের এ নগদ প্রবাহ ধণাত্মক হয়েছে। এ সময় সবচেয়ে বেশি ভালো বা ধণাত্মক নগদ প্রবাহ হয়েছে রূপালি ব্যাংকের। ব্যাংকটির শেয়ারপ্রতি নগদ প্রবাহ হয়েছে ৫৭.১৯ টাকা। অপরদিকে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের সবচেয়ে বেশি ঋণাত্মক ২২.৪৯ টাকা নগদ প্রবাহ হয়েছে।

লোকসানে থাকা আইসিবি ইসলামিক ব্যাংকের চলতি বছরের ৯ মাসে শেয়ারপ্রতি লোকসান আরও বেড়েছে। আগের বছরের ০.৩০ টাকা শেয়ারপ্রতি লোকসান এ বছর ৪০ শতাংশ বেড়ে হয়েছে ০.৪২ টাকা।

আজকের বাজার:এলকে/এলকে ২ নভেম্বর ২০১৭