দেশেই ডেস্কটপ পিসি মনিটর পেনড্রাইভ ও রাউটার উৎপাদনে যাচ্ছে ওয়ালটন

দেশের বাজারে স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ, কি-বোর্ড ও মাউসের পর বেশ কিছু নতুন প্রযুক্তিপণ্য উন্মোচনের সিদ্ধান্ত নিয়েছে ওয়ালটন। এসব পণ্যের মধ্যে রয়েছে, ডেস্কটপ পিসি, মনিটর, পেনড্রাইভ, মেমোরি কার্ড ও ওয়াই-ফাই রাউটার। ওয়ালটনের এসব প্রযুক্তিপণ্যের সংযোজন ও উৎপাদন দুটোই হবে স্থানীয়ভাবে।

ওয়ালটন কম্পিউটার প্রজেক্ট ইনচার্জ মো. লিয়াকত আলী জানান, চলতি মাসের শেষদিকে ওয়ালটন ব্র্যান্ডের এসব নতুন প্রযুক্তিপণ্য বাজারে আসবে। শুরুতে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের নিজস্ব প্ল্যান্টে এসব পণ্য সংযোজন (অ্যাসেম্বলিং) হবে। তবে পর্যায়ক্রমে দেশেই উৎপাদনে যাবে ওয়ালটন। এর ফলে সাশ্রয়ী মূল্যে দেশেই তৈরি উচ্চমানসম্পন্ন বিভিন্ন প্রযুক্তিপণ্য ক্রেতাদের হাতে পৌঁছানো সম্ভব হবে।
ওয়ালটন সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে দুটি মডেলের ব্র্যান্ড ডেস্কটপ পিসি বাজারে আনতে যাচ্ছে ওয়ালটন। করপোরেট ও সাধারণ গ্রাহকদের জন্য তৈরি এসব ডেস্কটপ পিসির দাম হবে ২০-৩০ হাজার টাকার মধ্যে। ব্র্যান্ড পিসিতে অন্তর্ভুক্ত থাকবে সিপিইউ, মনিটর, কি-বোর্ড ও মাউস।
পাশাপাশি শুরুতে ২২ ও ২৩ ইঞ্চি পর্দার এইচডি এলইডি মনিটর বাজারে ছাড়া হবে। উচ্চমানের এসব মনিটরের দাম হবে সর্বোচ্চ ১৬ হাজার টাকা। পর্যায়ক্রমে ২৭ ইঞ্চি পর্যন্ত মনিটর বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে। সাশ্রয়ী মূল্যের এসব মনিটর হবে আইপিএস ও সিএনএস প্যানেলের।

এছাড়া পেনড্রাইভ ও মাইক্রো এসডি কার্ড আনছে ওয়ালটন। শুরুর দিকে ওয়ালটন ব্র্যান্ডের পেনড্রাইভ ও মাইক্রো এসডি কার্ডের ধারণক্ষমতা হবে সর্বোচ্চ ৬৪ গিগাবাইট পর্যন্ত। পরবর্তীতে ১২৮ গিগাবাইট পর্যন্ত পেনড্রাইভ আনার পরিকল্পনা রয়েছে ওয়ালটনের। এসব পেনড্রাইভ ও মেমোরি কার্ডের তথ্য রিডিং ও রাইটিং গতি হবে অন্তত ২০ শতাংশ বেশি এবং দাম হবে অন্তত ৪০ শতাংশ কম। ওয়ালটনের আসন্ন নতুন প্রযুক্তিপণ্যের তালিকায় থাকছে বিভিন্ন মডেলের উচ্চগতিসম্পন্ন ওয়াই-ফাই রাউটার।

দেশের বাজারে বর্তমানে ওয়ালটন ব্র্যান্ডের ২৬টি ভিন্ন মডেল ও কনফিগারেশনের ল্যাপটপ পাওয়া যাচ্ছে, যা তৈরি হচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক দুই শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টেল ও মাইক্রোসফট এবং বাংলাদেশের ওয়ালটনের যৌথ উদ্যোগে। পাশাপাশি থাকছে ওয়ালটন ব্র্যান্ডের সাশ্রয়ী মূল্যের বিভিন্ন মডেলের গেমিং এবং সাধারণ কি-বোর্ড ও মাউস।

আজকের বাজার:এলকে/এলকে ২ নভেম্বর ২০১৭