পুঁজিবাজার অর্থনীতির গুরুত্বপূর্ণ নিয়ামক

পুঁজিবাজারকে দেশের অর্থনীতির গুরুত্বপূর্ণ নিয়ামক উল্লেখ করে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, পুঁজিবাজারের প্রবৃদ্ধি থেকে একটি দেশের অর্থনীতির উন্নতি ঘটে। এটি থেকে অর্থনীতির সক্ষমতা ও অগ্রগতি পাওয়া যায়। যে দেশের পুঁজিবাজার যত স্থিতিশীল সে দেশের শিল্পায়ন তত বেশি টেকসই।

বুধবার রাজধানীর গুলশান-২ এ ওয়েস্টিন হোটেলের বলরুমে ‘দীর্ঘ মেয়াদী অর্থায়নে পুঁজিবাজারের ভূমিকা : বাংলাদেশ পরিপ্রেক্ষিত’ বিষয়ক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, আমাদের দেশের পুঁজিবাজারে সাম্প্রতিক সময়ে অর্থাৎ ২০১০ সালে অস্থিতিশীল পরিস্থতি তৈরি হয়েছিল। সব দেশের পুঁজিবাজারেই এ ধরনের ঘটনা ঘটে। তবে এধরনের অপ্রত্যাশিত ঘটনা আমাদের জন্য ইতিবাচক শিক্ষা দেয়। আমরা সে অবস্থা থেকে উত্তরণ ঘটিয়েছি। ২০১০ সালের ঘটনার অভিজ্ঞতার আলোকে আমরা পরিচ্ছন্ন, স্বচ্ছ, জবাবদিহিকামূলক পুঁজিবাজার ব্যবস্থাপনা গঠনে সক্ষম হয়েছি।

তিনি আরও বলেন, পুঁজিবাজারে আস্থা ফিরিয়ে আনতে আমাদের সরকার ২০১০ সালে ক্ষতিগ্রস্তদের প্রণোদনা দেওয়ার ব্যবস্থা করেছে। তাদের জন্য শতকরা ২০ ভাগ কোটা সংরক্ষণ ও বিনিয়োগ শুল্ক মওকুফ করেছে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত এ সেমিনারে উপস্থিত ছিলেন, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন ও বাংলাদেশ এসোসিয়েশন অব পাবলিকলি লিসটেড কোম্পানীজের (বিএপিএলসি) চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান।

আজকের বাজার: আরআর/এনএল/ ২০ ডিসেম্বর ২০১৭