পুরুষের অানুগত্য শেখানো স্কুলে তালা

চীনে পুরুষের অনুগত হতে নারীদের বিভিন্ন স্কুলে শিক্ষা দেওয়া হয়‘তোমাদের স্বামীরা যা করতে বলবে, তোমরা সাথে সাথে তা মেনে নেবে।’ এটি চীনের একটি ভিন্নধর্মী শিক্ষাপ্রতিষ্ঠানের এক শিক্ষকের বক্তব্য।

চীনের এ প্রতিষ্ঠানটিতে শুধু নারীদের শিক্ষা দেওয়া। সেই শিক্ষাটি হলো পুরুষের প্রতি অনুগত হওয়া! এটির অবস্থান চীনে। এখানে মেয়েদের বাবা, স্বামী এবং পুত্রের প্রতি শর্তহীন আনুগত্যে উৎসাহিত করা হতো। কিন্তু সম্প্রতি ওই শিক্ষাপ্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

চীনের শিক্ষা বিভাগ বলছে, বন্ধ করে দেওয়া ওই প্রতিষ্ঠান চীনা সমাজের ‘ঐতিহ্যগত গুণাগুণ বা মূল্যবোধ’ শেখার যে কথা বলতো, তা ‘সমাজতান্ত্রিক মূল্যবোধের’ পরিপন্থী। একটি ভিডিওতে দেখা গেছে, শিক্ষকরা সেখানে নারীদের পরামর্শ দিচ্ছেন যে, পুরুষের হাতে মার খেলেও তারা যেন প্রতিরোধ না করে।

ভিডিও ফুটেজে দেখা গেছে, ফুশুন স্কুল অব ট্র্যাডিশনাল কালচার নামে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা নারীদের বলছেন, ক্যারিয়ার তৈরির জন্য মরিয়া না হয়ে তারা যেন সংসারে অনুগত হয়ে জীবনযাপন করেন। এক শিক্ষক নারীদের সাবধান করছেন- তারা যদি তিনজনের বেশি পুরুষের সঙ্গে যৌনকর্ম করেন, তাহলে বিষক্রিয়ায় তাদের মৃত্যু হবে।

চীনের ঐতিহ্য শিক্ষা দেওয়ার নামে সাম্প্রতিক সময়ে এ ধরনের কিছু প্রতিষ্ঠান গজিয়েছে। তবে সরকারি কর্তৃপক্ষ এ ধরনের প্রতিষ্ঠান খুঁজে বের করার নির্দেশ দিয়েছে। ফুশুন শিক্ষা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ’সমাজতন্ত্রের মূল শিক্ষা লঙ্ঘন করছে যারা, তাদেরকে ঠেকাতে হবে।’

আজকের বাজার: আরআর/ ০৫ ডিসেম্বর ২০১৭