পুলিশের জনবল যথেষ্ট নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশের জনগণের অনুপাতে পুলিশের জনবল যথেষ্ট নয় বলে সংসদকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বৃহস্পতিবার জাতীয় সংসদে বেগম হাজেরা খাতুনের ( মহিলা আসন-৩৯) এর লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, দেশের জনগণের অনুপাতে পুলিশের জনবল যথেষ্ট নয়। জনগণের নিরাপত্তা নিশ্চিত ও পুলিশ বাহিনীর সক্ষমতা বাড়ানো এবং আধুনিকায়নের জন্য বর্তমান সরকার পূর্ববর্তী মেয়াদে বিভিন্ন পদে মোট ৩৩ হাজার ১০২টি এবং চলতি মেয়াদে ৫০ হাজার পদ সৃষ্টি করা হয়েছে। ফলে পুলিশ ও জনসংখ্যার অনুপাত ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। ভবিষ্যতে এ অনুপাত আরও কমিয়ে আনার লক্ষ্যে পুলিশের জনবল বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হবে।

স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী ও সংরক্ষিত মহিলা আসনের ( ৪১) এমপি কাজী রোজির সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমাদের দেশে মাদক তৈরি হয় না। তবে বাইরে থেকে মাদক দেশে প্রবেশ করছে। এর ভয়াবহতায় শহর থেকে গ্রামও আক্রান্ত হচ্ছে। খুব সহজে যুব সমাজের কাছে এটা এসে পৌঁছে যাচ্ছে। সে কারণে এর ভয়াবহতার শিকার হচ্ছে তারা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদকের বিরুদ্ধে আমরা কঠোর অবস্থানে রয়েছি। বর্ডার এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিজিবি, পুলিশ, কোস্টগার্ড এটি প্রতিরোধে চেষ্টা চালাচ্ছে। অনেক মাদক ব্যবসায়ী বিশেষ করে ইয়াবা ব্যবসায়ীদের আমরা গ্রেফতার করতে সমর্থ হয়েছি। আবার অনেক জলদস্যু ও মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ করেছে। বাকিদের ধরার জন্য জোর তদন্ত চলছে। মাদক যাতে না আসে সে ব্যাপারে যা যা করার তা করছি। তবে এর পরেও কিছু কিছু মাদক বিশেষ করে ইয়াবা আমাদের দেশে প্রবেশ করছে বলে স্বীকার করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আজকের বাজার: সালি / ১৯ জানুয়ারি ২০১৮