রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবেন জাতিসংঘের বিশেষ দূত

রোহিঙ্গা শিবির পরিদর্শনে আগামীকাল শুক্রবার কক্সবাজার যাচ্ছেন জাতিসংঘের মিয়ানমার মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি।

মিয়ানমার সরকার তাকে দেশটিতে ঢুকতে দিতে অস্বীকৃতি জানানোর পর রেহিঙ্গাদের তথ্য সংগ্রহে বুধবার রাতে ঢাকা আসেন ইয়াংহি লি। এ নিয়ে দ্বিতীয় বারের মতো বাংলাদেশ সফরে এলেন তিনি।

এক সপ্তাহের ঢাকা সফরে এসেই বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান ইয়াংহি লি। সেখানে পররাষ্ট্র সচিব মো: শহিদুল হকের সঙ্গে দীর্ঘ সময় বৈঠক করেন।

বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে সম্পন্ন হওয়া চুক্তি নিয়ে বিস্তর আলোচনা হয় বলে জানিয়েছন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা।

রোহিঙ্গা শিবির পরিদর্শনে শুক্রবার সকালে কক্সবাজার যাবেন তিনি। আগামী রোববার পর্যন্ত সেখানেই অবস্থান করবেন। শুনবেন রোহিঙ্গাদের দুর্দশার কথা। কক্সবাজার থেকে ঢাকায় ফিরে সরকারের নীতিনির্ধারকদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

সফর শেষে ২৪ জানুয়ারি থাইল্যান্ড যাবেন এবং ৩০ জানুয়ারি পর্যন্ত সেখানে অবস্থান করবেন। সফরে প্রাপ্ত তথ্য মার্চ মাসে জাতিসংঘ মানবাধিকার পরিষদে উপস্থাপন করবেন ইয়াংহি লি। জাতিসংঘের শরণার্থী বিষয়ক এজেন্সি ইউএনএইচসিআরকে পাশ কাটিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে যে চুক্তি সম্পন্ন হয়েছে, তা নিয়ে ইতোমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্র।

সফরের আগে তিনি বলেছেন, মিয়ানমারে ঢুকতে না দিয়ে আমার কাজকে কঠিন করে তোলা হয়েছে। কিন্তু মিয়ানমার থেকে পালিয়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেওয়া ব্যক্তিদের কাছ থেকে মানবাধিকার লঙ্ঘন বিষয়ে সম্ভাব্য সব উপায়ে আমি তথ্য সংগ্রহ করব। আমি মিয়ানমারকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানাই।

আজকের বাজার: সালি / ১৯ জানুয়ারি ২০১৮