পেটের মেদ কমাতে পান করুন ৩টি জুস

ওজন কমানোর চেষ্টা করছেন যারা, তারাই জানেন শুধু ডায়েট ও ব্যায়াম যথেষ্ট নয়, এর পাশাপাশি কিছু প্রাকৃতিক উপাদানের সাহায্যও নিতে হয়। টাটকা ফল ও সবজি থেকে তৈরি করা জুস ওজন কমাতে কাজে আসে বলে জানেন অনেকেই।

এ সব জুস প্রতিদিন পান করা হলে শরীর সুস্থ থাকবে নিঃসন্দেহে। এ সব জুসে থাকে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট। আপনিও যদি ওজন কমানোর আশায় থাকেন, তাহলে নিয়মিত পান করতে পারেন এই তিনটি জুস-

১) করল্লার জুস

তেতো বলে করল্লার ভাজি বা তরকারিই খেতে পারেন না অনেকে, আর তার জুস। কাঁচা করল্লার জুস পান করতে খুবই বিস্বাদ লাগতে পারে। কিন্তু তা পেটের মেদ কমাতে খুবই উপকারী। কয়েক কেজি পর্যন্ত ওজন কমাতে পারে এই জুস। নিয়মিত করল্লার জুস পানে লিভার সুস্থ থাকে এবং তা মেদ কমাতে সাহায্য করে। এ ছাড়া করল্লায় ক্যালোরি অনেক কম। এটাও ওজন কমাতে কাজে আসে।

২) শসার জুস

শসা এমন একটি সবজি যার বেশিরভাগটাই পানি। এতে ক্যালোরি অনেক কম আর তাই ওজন কমানোর জন্য বেশ ভালো একটি খাবার। শসার জুস তৈরি করলে এতে থাকা পানি এবং ফাইবার অনেকটা সময় পেট ভরা রাখে। ফলে খাওয়া কম হয় এবং ওজন কমে।

৩) আমলকীর জুস

আমলকী মেটাবলিজম বাড়ায় এবং হজমে সহায়তা করে। ওজন দ্রুত কমানোর জন্য মেটাবোলিজম বাড়ানো জরুরি। এই জুসের সঙ্গে যোগ করতে পারেন কিছুটা মধু। এতে সারাদিন আপনার শরীর তরতাজা থাকবে।

নিয়মিত এই জুসগুলো পান করার পাশাপাশি স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করুন এবং ব্যায়াম করুন।

সূত্র: এনডিটিভি

আজকের বাজার/এএল