প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় হবে

দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি উদ্যোগে একটি করে সাধারণ-বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার ৩ মে জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য আবদুর রউফের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, এ কার্যক্রমের অংশ হিসেবে ইতোমধ্যে কুষ্টিয়া জেলায় ‘রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়’ নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার সাময়িক অনুমতি দেওয়া হয়েছে।

বাংলাদেশের জাতীয় সঙ্গীতের স্রষ্টা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অমর সৃষ্টিকে এ দেশের মানুষের চিন্তা-চেতনায় চির অম্লান রাখার লক্ষ্যে তার স্মৃতি বিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুরে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আইন, ২০১৬ নামে একটি আইন ২০১৬ সালের ১৭ জুলাই জাতীয় সংসদে অনুমোদিত হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, এ বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্র চর্চার পাশাপাশি অগ্রসরমান বিশ্বের সঙ্গে সঙ্গতি ও সমতা রা এবং জাতীয় পর্যায়ে উচ্চ শিা ও গবেষণার লক্ষ্যে দেশে বিদ্যমান উচ্চ শিক্ষা, গবেষণা ও আধুনিক জ্ঞান চর্চার সিলেবাস অনুযায়ী বিজ্ঞান-প্রযুক্তি ও কলার বিভিন্ন বিষয়ে শিক্ষা প্রদান করা হবে।

তিনি বলেন, কুষ্টিয়া জেলার কুমারখালীতে সরকারি উদ্যোগে কোনো সংস্কৃতি বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের নেই।

আজকের বাজার: আরআর/ ০৩ মে ২০১৭