প্রতি উপজেলায় সরকারি স্কুল-কলেজ হবে

সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ নেই এমন সব উপজেলায় একটি করে মাধ্যমিক বিদ্যালয় ও একটি করে কলেজ সরকারিকরণের লক্ষ্যে মন্ত্রণালয়ের কার্যক্রম চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার ১২ জুন জাতীয় সংসদে খুলনার সাংসদ এস এম মোস্তফা রশিদীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

তিনি জানান, ২৮৫ টি বেসরকারি কলেজ সরকারিকরণের ল্েয অর্থ মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় আর্থিক সম্মতি পাওয়া গেছে। সে আলোকে শিগগিরই পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে। এছাড়া সরকারি দলের আরেক সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে শিামন্ত্রী জানান, জাতীয় শিানীতি ২০১০ বাস্তবায়নের অংশ হিসেবে ‘শিক্ষা আইন’ এর খসড়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

আরেক সাংসদ রহিম উল্লাহর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, দেশের প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপনের ল্েয প্রথম পর্যায়ে ১০০টি উপজেলার মধ্যে ৪২ টিতে নির্মাণ কাজ শুরু করার জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। চারটির কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। দ্বিতীয় পর্যায়ে ৩৮৯ টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপনের জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাব শিামন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

সাংসদ সুবিদ আলী ভূঁইয়ার প্রশ্নের জবাবে শিামন্ত্রী জানান, দেশের যোগ্য বিবেচিত ২৬ হাজার ১৯৩টি বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ইতোমধ্যে ২৬ হাজার ১২২টি বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। বাকি ৭১টি বিদ্যালয় মামলা, জমি সংক্রান্ত জটিলতার কারণে বিলম্ব হচ্ছে।

আরেক সাংসদ মামুনুর রশীদের কিরণের প্রশ্নের জবাবে শিামন্ত্রী জানান, সারা দেশে বর্তমানে ১৯ হাজার ৮৪৭ টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। তার মধ্যে ৩৩৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ১২টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় সরকারি এবং অবশিষ্ট ১৯ হাজার ৫১০টি প্রতিষ্ঠান বেসরকারি।

আজকের বাজার: আরআর/ ১২ জুন ২০১৭