বাংলাদেশ-ভারত ম্যাচে টিকিটের হাহাকার

বাংলাদেশ-ভারতের ক্রিকেট প্রেমীদের দৃষ্টি ১৫ জুন বার্মিংহামের এজবাস্টনের দিকে। তাই এ ম্যাচকে ঘিরে তৈরি হয়েছে আলাদা উত্তেজনা। বিশেষ করে বাংলাদেশের একটি ক্ষোভ রয়েছে ভারতের প্রতি। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে বাংলাদেশকে ১ রানে হারিয়ে ফাইনালে উঠে ভারত। ভারত ফাইনালে ওঠে সেটা কথা নয় কথা হচ্ছে সে ম্যাচে বাংলাদেশকে হারিয়ে দেয়া হয়েছিল বলে দাবি উঠে ক্রিকেট বিশ্বে। এতদিন পর আবারো মুখোমুখি বাংলাদেশ-ভারত।

১৫ জুনের বাংলাদেশের সেমিফাইনাল মাঠে এসে দেখার জন্য ব্যাকুল হয়ে উঠেছেন ব্রিটেনে বসবাসরত প্রায় পাঁচ লক্ষ বাংলাদেশি।

বৃহস্পতিবারের এজবাস্টন সেমিফাইনাল নিয়ে ব্রিটেনে বসবাসরত লক্ষ লক্ষ বাংলাদেশির মধ্যে তুমুল উৎসাহ দেখা যাচ্ছে। মাশরাফিরা সেমিফাইনালে ওঠায় আনন্দে মাতোয়ারা গোটা বাংলাদেশ।

বাংলাদেশের সম্ভাব্য প্রতিপ ভারত হতে পারে বলে টিকিটের চাহিদা আরও বেড়ে গেছে। বাংলাদেশ সেমিফাইনালে উঠায় ব্রিটেনে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে উত্তেজনা বইছে। অনেকেই কেন নিউজিল্যান্ডের বিপে ম্যাচ দেখতে গেলেন না সেই আফসোসের আগুনে জ্বলছেন এখন। তবে কিউইদের বিপে অসাধারণ জয়ে তারা মহা আনন্দিত এবং গর্বিত।

কিন্তু খেলা তো দেখবেন, টিকিট মিলবে কোথায়? সেমিফাইনালের টিকিট আগেই যে প্রায় শেষ হয়ে গেছে। বাংলাদেশ ম্যাচের টিকিট এখন নাই বললেই চলেই।

বাংলাদেশ যে সেমিফাইনালে উঠতে পারবে, এই বিশ্বাস ছিল না কারো। তাই শেষ চারের ম্যাচ দুটি নিয়ে তেমন কোনো  আগ্রহ ছিল না প্রবাসীদের। কিন্তু এখন তো দৃশ্যপটের পরিবর্তন। মাঠে বসে এ দৃশ্য না দেখলেই নয়। কন্তিু টিকিট মিলবে কোথায় সেই চিন্তায় অস্থির হয়ে উঠেছেন তারা।

লন্ডন, কার্ডিফ, ম্যানচেস্টার, সোয়ানসি সিটি, স্কটল্যান্ড থেকেও খেলা দেখার জন্য বার্মিংহামে আসার জন্য মরিয়া হয়ে উঠেছেন হাজার হাজার প্রবাসী বাঙালি।

বাংলাদেশ সেমিফাইনালে ওঠের সঙ্গে সঙ্গেই অনেকে অনলাইনে টিকিট কেটে ফেলেছেন। যারা দেরি করেছেন তারা পড়েছেন অনিশ্চয়তায়। টিকিটের জন্য তারা বিভিন্ন জায়গায় নক করছেন।

বিভিন্ন এজেন্সি বা দাদাল শ্রেণীদের কাছেও টিকিট মজুদ রয়েছে যারা আগেভাগেই নির্দিষ্ট দামে টিকিট কিনে রাখে, পরে তা চওড়া দামে বিক্রি করে। এসব দালাল ও এজেন্সির কাছ থেকে অনেক বেশি মূল্যে টিকিট কিনতে পিছপা হচ্ছেন না প্রবাসীরা।
বাংলাদেশের গৌরবের সেমিফাইনাল। ম্যাচটা যে কোনো মূল্যে দেখতেই হবে। টাকা এখানে কোনো ব্যাপারই নয়।

আজকের বাজার: আরআর/ ১২ জুন ২০১৭