প্রধানমন্ত্রীর ভিশন পূর্ণতায় পুঁজিবাজারকে মুখ্য ভূমিকা পালন করতে হবে : আসিফ ইব্রাহিম

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ সালের উন্নত বাংলাদেশের ভিশনকে পূর্ণ করার লক্ষ্যে ক্যাপিটাল মার্কেটকে (পুঁজিবাজার) মুখ্য ভূমিকা পালন করতে হবে।’ বলেছেন, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। আজ রোববার (১৫ মার্চ) সিএসই’র ঢাকা অফিসে প্রতিষ্ঠানটির নবগঠিত বোর্ড ও ঢাকাস্থ ট্রেকহোল্ডারদের মধ্যে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। সিএসই থেকে গণমাধ্যমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঢাকার সকল ট্রেকহোল্ডারদের প্রতিনিধিরাদের উপস্থিতিতে এ সময় সিএসই চেয়ারম্যান আরো বলেন, ‘আমাদের সবাইকে সততা এবং স্বচ্ছতার মনোভাব নিয়ে কাজ করতে হবে। একইসঙ্গে মার্কেট ক্যাপিটালাইজেশন অনুপাতকে বৃদ্ধি করে জিডিপিকে বৃদ্ধি করতে হবে।’

সভায় সিএসই’র পরিচালকদের মধ্যে উপস্থিত ছিলেন, লিয়াকত হোসেন চৌধুরী, এফসিএ, এফসিএমএ, ব্যারিস্টার আনিতা গাজী ইসলাম, মো. ছায়াদুর রহমান এবং ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদ।

সভায় সিএসই’র ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে মহাব্যবস্থাপক ও সিএসই ঢাকা অফিস ইন-চার্জ মো. গোলাম ফারুক এবং উপ-মহাব্যবস্থাপক ও হেড অব আইটি সার্ভিসেস হাসনাইন বারী উপস্থিত ছিলেন।

কীভাবে শেয়ার বাজারকে আরো গতিশীল করা যায় এবং কীভাকে সিএসই’র লেনদেনের উন্নয়নে প্রয়োজনীয় সময়োপযোগী পদক্ষেপ নেয়া যায় সে বিষয়ে এ সভায় বিশদ আলোচনা করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য বিষয়গুলো হলো- রেগুলেটরি কাঠামোর মধ্যে থেকে বাজার উন্নয়ন, বাজারে নতুন প্রোডাক্ট আনয়ন, সিএসই’র প্রোডাক্টের (আইটিএস-ইন্টারনেট ট্রেডিং সার্ভিস) আরো ব্যবহার বৃদ্ধি, সিএসইর ট্রেকহোল্ডারদের শাখা অফিস বৃদ্ধি করা, রিটেইল ট্রেড বৃদ্ধি করা, অথরাইজড রিপ্রেজেনটেটিভদের ট্রেনিং এবং চলমান বাজার পরিস্থিতির উন্নয়নের জন্য বিশেষ আলোচনা করা হয়।

এছাড়া সিএসই ট্রেডিং টার্মিনাল এবং টার্ন ওভার বৃদ্ধি করাসহ দেশের পুজিঁবাজার তথা সামগ্রিক অর্থনীতির উন্নতির জন্যে কীভাবে আরো পদক্ষেপ নেওয়া যায় সে বিষয়েও আলোচনা হয়।

আজকের বাজার / এ.এ