প্রভাবশালীদের আইন মেনে চলার আহ্বান ডিএমপি কমিশনারের

সমাজে যারা প্রভাবশালী ও দায়িত্বশীল ব্যক্তিরা আছেন তারা যদি আইন না মানেন, তাহলে সাধারণ মানুষকে আইন মানানো সম্ভব নয়। তাই সমাজের দায়িত্বশীল ব্যক্তিদের আইন মানার আহ্বান জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

শনিবার (১৩ অক্টোবর) সকাল ১১ রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে ট্রাফিক সচেতনতামূলক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সমাজের প্রভাবশালী ব্যক্তিদের পাশাপাশি যদি আইন-শৃঙ্খলা বাহিনী, বিশেষ করে পুলিশের কোন সদস্য যদি ট্রাফিক আইন ভঙ্গ করে তাহলে তাকেও এক বিন্দু ছাড় দেয়া হবে না বলেও ঘোষণা দিয়েছেন কমিশনার।

তিনি বলেন, সামনে দূর্গা পূজা শেষ হওয়ার পরে আমরা রোভার স্কাউটসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে আবারো ১৫ থেকে এক মাসে ট্রাফিক সচেতনামূলক কর্মসূচির আয়োজন করব ঢাকা সিটিতে।

শিক্ষার্থীদের কে উদ্দেশ্য করে আছাদুজ্জামান মিয়া বলেন, হুসাইন এবং অন্যদের ট্রাফিক আইন মানতে সহযোগিতা কর তাহলে আমাদের বর্তমান উন্নয়ন টেকসই করা সম্ভব হবে।

আমাদের গর্ব করার অনেক কিছুই আছে আমরা বুকের তাজা রক্ত দিয়ে ভাষায় এনেছি স্বাধীনতা অর্জন করেছি এসব এমনি এমনি হয়নি। দেশের পরিবর্তনের জন্য শিক্ষার্থীদেরকে সবার আগে এগিয়ে আসতে হবে।

প্রধান বক্তার বক্তব্যে জাফর ইকবাল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এই যানজট দেখে হতাশ হওয়ার কিছু নেই। দেশ উন্নত হওয়ার কারণে এত যানজট সৃষ্টি হয়েছে। কিন্তু এই দেশের ট্রাফিক সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে তোমাদের নিরালশ ভাবে কাজ করতে হবে এবং নিজেদের মধ্যে ট্রাফিক আইন মেনে চলার আগ্রহ সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, ট্রাফিক আইন কানুন কিভাবে মানতে হয়। সেটা পাঠ‍্য বইয়ের অংশ করা উচিত। যাতে শিক্ষার্থীরা ছোট থেকে ট্রাফিক আইন কানুন শিখতে পারে।

ট্রাফিক সচেতনতামূলক সমাবেশে আরো উপস্থিত ছিলেন, চিত্রনায়ক ফারুক, জাতীয় দলের ক্রিকেটার তাসকিন আহমেদ, চলচ্চিত্র শিল্প সমিতির সহ-সভাপতি চিত্রনায়ক রিয়াজ, রোভার স্কাউটের সারোয়ার মুহাম্মদ শাহরিয়ার, চিত্রশিল্পী নাদের চৌধুরী, চলচ্চিত্র শিল্প সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান, চিত্রশিল্পী আহম্মেদ শরিফ, শ্রমিক নেতা এনায়েত উল্লাহ, শ্রমিক নেতা ফারুক তালুকদার সোহেল, অধ‍্যাপক মুহতামিম, বিশিষ্ট স্থাপতি মোবাশ্বের হোসেন প্রমুখ।

আজকের বাজার/এমএইচ