প্রাথমিক শিক্ষকদের আমরণ অনশন শুরু

প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের পরবর্তী গ্রেডে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণের এক দফা দাবিতে আমরণ অনশন করছে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা। আজ শনিবার ২৩ ডিসেম্বর সকাল ১০টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি শুরু হয়েছে। সারাদেশ থেকে আসা হাজার হাজার শিক্ষক এতে অংশ নিয়েছেন।

প্রাথমিক শিক্ষকদের সবগুলো সংগঠনের সমন্বিত প্লাটফর্ম বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক মহাজোটের পূর্ব ঘোষণা অনুযায়ী এ কর্মসূচি পালিত হচ্ছে।

অনশনের বিষয়ে শিক্ষকরা বলেন, ১৯৭৩ সাল থেকে প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের বেতন গ্রেডে এক ধাপ পার্থক্য ছিল। পরবর্তীতে ২০০৬ সালে এসে দুই ধাপ পার্থক্য সৃষ্টি হয়। ২০১৪ সালে তিন ধাপ পার্থক্য সৃষ্টি হয়। প্রধান শিক্ষকরা ১১তম গ্রেডে উন্নীত হলেও সহকারী শিক্ষকরা ১৪তম গ্রেডেই পড়ে রয়েছেন। যা কোনোভাবেই কাম্য নয়। এই বৈষম্য অবিলম্বে দূর করতে হবে।

শিক্ষকরা বলেন, প্রধান ও সহকারী শিক্ষকের মধ্যে বেতন গ্রেডের যে বৈষম্য রয়েছে তা নিরসন করা না হলে এ আন্দোলন অব্যাহত থাকবে।

জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামালের সঙ্গে গত ১৮ ডিসেম্বর বৈঠক করে মহাজোটভুক্ত শিক্ষকদের একটি প্রতিনিধি দল। ওই দিন দীর্ঘ সময় আলোচনা হলেও দাবির পক্ষে ইতিবাচক কোন সিদ্ধান্ত হয়নি। তাই আমরণ অনশনের সিদ্ধান্ত বহাল রাখা হয়।

জোটভুক্ত সংগঠন ‘বাংলাদেশ প্রাথমিক শিক্ষক অনলাইন সমিতি’র সভাপতি কাজী আবু নাসের আজাদ বলেন, আমরা এক দফা দাবিতে আন্দোলনে নেমেছি। বেতন বৈষম্য নিরসনের জন্য আজ আমরা পথে। দাবি আদায় না হলে আমরণ অনশন কর্মসূচি চলবেই।

আজকের বাজার: আরএম/ ওএফ/আরআর/ ২৩ ডিসেম্বর ২০১৭