প্রিমিয়ার লিগ: দুই গোলে এগিয়ে থেকেও জিততে পারলো না ইউনাইটেড, ভিলার কাছে পরাজিত আর্সেনাল

দুই গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত এভারটনের সাথে ৩-৩ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে বাধ্য হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর হতাশাজনক এই ড্রয়ে প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগও হাতছাড়া হয়েছে। দিনের আরেক ম্যাচে এ্যাস্টন ভিলার কাছে ১-০ গোলে পরাজিত হয়ে শীর্ষ চারের চ্যালেঞ্জ থেকে আরো দুরে সড়ে গেছে আর্সেনাল।
ওল্ড ট্রাফোর্ডের ম্যাচটিতে জিততে পারলে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির সাথে সমান পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠার সুযোগ ছিল ইউনাইটেডের সামনে। কিন্তু ডোমিনিক কালভার্ট-লুইনের ৯৫ মিনিটের গোলে এভারটন সমতা ফেরালে স্বপ্নভঙ্গ হয় ওলে গানার সুলশারের শিষ্যদের। সপ্তাহের মাঝামাঝিতে সাউদাম্পটনকে ৯-০ গোলে বিধ্বস্ত করার রেকর্ড ম্যাচ থেকে আত্মবিশ^াস নিয়েই কাল মাঠে নেমেছিল ইউনাইটেড। এডিনসন কাভানির হেড ও ব্রুনো ফার্নান্দেসের দারুন এক লবে বিরতির আগে ২-০ গোলের লিড পায় স্বাগতিকরা। কিন্তু রক্ষনভাগের সমস্যার সুযোগে কার্লো আনচেলত্তির দল বিরতির পরপরই ইউনাইটেডের ওপর চেপে বসে। আর এতেই আট বছরের মধ্যে প্রথমবারের মত লিগ শিরোপা জয়ের স্বপ্নে কিছুটা হলেও বাঁধার সম্মুখীন হলো ইউনাইটেড।
গত মৌসুমে শিরোপাজয়ী লিভারপুলের থেকে ৩৩ পয়েন্ট পিছিয়ে লিগ শেষ করেছিল ইউনাইটেড। শিরোপা জয়ের পথে সে কারনেই চ্যালেঞ্জটা একটু বেশী বলে দাবী জানিয়েছেন সুলশার। ইউনাইটেড বস বলেন, ‘আমরা সঠিক পথেই আছি। কিন্তু আমাদের সহজ গোল হজম করা থেকে বেরিয়ে আসতে হবে। আমরা শিরোপা জয়ের কথা বলছি না। এই দলটির এখনো সে পথে লম্বা সময় বাকি আছে।’
দ্বিতীয়ার্ধের শুরুতে সাত মিনিটের মধ্যে আবদুলায়ে ডুকুরে ও হামেস রড্রিগেজের দুই গোলে এভারটন সমতায় ফিরে। ম্যাচ শেষের ২০ মিনিট আগে স্কট ম্যাকটোমিনের গোলে আবারো এগিয়ে যায় রেড ডেভিলসরা। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনো বাকি ছিল। ইনজুরি টাইমে কালভার্ট-লুইনের দুর্দান্ত এক ফ্রি-কিকে এভারটন যোগ্যতর দল হিসেবেই এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে।
এবারের মৌসুমে ভিলার কাছে দ্বিতীয় পরাজয়ে আর্সেনালের শীর্ষ চারে থেকে লিগ শেষ করার স্বপ্ন আরো একবার ধাক্কা খেল। টেবিলের শীর্ষে থাকা সিটির তুলনায় ১৬ পয়েন্ট পিছিয়ে টেবিলের ১০ম স্থানে রয়েছে গানার্সরা। ম্যাচের মাত্র ৭৪ সেকেন্ডের মধ্যে ওলি ওয়াটকিন্সের ডিফ্লেকটেড শটে গানার্সরা পিছিয়ে পড়েছিল। এই এক গোল আর পরিশোধ করতে পারেনি সফরকারীরা। এই জয়ে অষ্টম স্থানে উঠে আসা ভিলা এখন চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্নে বিভোর হয়ে উঠেছে। এক ম্যাচ কম খেলে তারা শীর্ষ চারের থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে রয়েছে।
গ্রানিত জাহার দুর্দান্ত এক ফ্রি-কিক অসাধারণ দক্ষতায় রুখে দিয়ে সাবেক আর্সেনাল গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ ভিলাকে শেষ পর্যন্ত রক্ষা করেছেন। পুরো ম্যাচে এই একটি ভাল সুযোগ তৈরী করতে পেরেছিল মিকেল আর্তেতার শিষ্যরা।
ধুকতে থাকা ফুলহ্যামের সাথে গোল শুন্য ড্র করে টেবিলের পঞ্চম স্থানেই রয়েছে ওয়েস্ট হ্যাম। তবে তাদের শীর্ষ চারের ওঠার স্বপ্ন এখনো ভালভাবেই টিকে রয়েছে। বিপরীতে স্কট পার্কারের ফুলহ্যাম টানা ১২ ম্যাচে জয়বিহীন রয়েছে। যদিও ইংলিশ স্ট্রাইকার আডেমোলা লুকম্যানের ফ্রি-কিক অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে না গেলে ম্যাচের ভাগ্য হয়ত তাদের সহায় হতেও পারতো। ম্যাচের ফলাফল ছাপিয়ে অবশ্য রেফারি মাইক ডিনের বিতর্কিত সিদ্ধান্তই শেষ পর্যন্ত আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিল। স্টপেজ টাইমে আলেক্সান্দার মিট্রোভিচের সাথে বিতন্ডায় ওয়েস্ট হ্যামের মিডফিল্ডার টমাস সুচেককে লাল কার্ড দেখানো হয়। যদিও ভিএআর রিভিউতে স্পষ্টই প্রমানিত হয়েছে বিষয়টি মোটেই ইচ্ছাকৃত ছিলনা।
ম্যাচ শেষে ওয়েস্ট হ্যাম বস ডেভিস ময়েস বলেছেন, ‘এই ধরনের একটি সিদ্ধান্তে আমি মাইকের প্রতি মোটেই সন্তুষ্ট হতে পারিনি।’
দিনের আরেক ম্যাচে পিছিয়ে পড়েও ব্রাইটনের সাথে ১-১ গোলে ড্র করেছে বার্নলি। টানা ছয় ম্যাচে অপরাজিত থাকার ফলে ব্রাইটন তলানির তিনটি দলের থেকে পয়েন্টের পার্থক্য ১০’এ নিয়ে গেছে।