প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব কমাতে প্লাস্টিক বর্জ্য রিসাইকেল করা জরুরি : শিল্পমন্ত্রী

পরিবেশের ওপর প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব কমিয়ে আনার জন্য প্লাস্টিক বর্জ্য রিসাইকেল করা জরুরি বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
তিনি বলেন, রিসাইকেলের মাধ্যমে নতুন নতুন পণ্য উৎপাদনে শিল্প উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। সারা বিশ্বব্যাপী প্লাস্টিকের ব্যবহার দিন দিন বাড়ছে। চাহিদা যেমন বাড়ছে তেমনি নতুন নতুন পণ্য সামগ্রী বাজারে আসছে। দেশীয় ও আন্তর্জাতিক বাজারে আমাদের এই শিল্পের যথেষ্ট সুনাম সৃষ্টি হয়েছে।

তিনি বুধবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিপিজিএমইএ) এবং ইয়র্কারস ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস কোম্পানি লিমিটেডের যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক প্লাস্টিক মেলার উদ্বোধন করেন। এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

বিপিজিএমইএর প্রেসিডেন্ট শামীম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনসুরুল আলম এবং ওয়ার্ল্ড ব্যাংক বাংলাদেশের সিনিয়র প্রাইভেট সেক্টর স্পেশালিষ্ট হুসনা ফেরদৌস সুমি উপস্থিত ছিলেন।
অর্থনীতিতে প্লাস্টিক শিল্প অনেক অবদান রাখছে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, বর্তমান বাজার পরিস্থিতির সাথে তাল মিলিয়ে পণ্য বহুমুখীকরণের মাধ্যমে নতুন নতুন পণ্য উৎপাদন ও রপ্তানী করতে হবে। এভাবে দেশের কাঙ্খিত উন্নয়ন ও রপ্তানি সম্প্রসারণ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, চার দিনব্যাপী ১৬তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলায় দেশের প্লাস্টিক খাতের যন্ত্রপাতি, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী দেশি-বিদেশি ৬৫৪টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।এর মধ্যে ২০টি দেশের ৬০০ কোম্পানির ৮০০ স্টল এবং দেশীয় ৫৪টি কোম্পানির ১৬১টি স্টল রয়েছে। মেলা চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত।  (বাসস)