ফরেস্টের সাথে পয়েন্ট হারালো চেলসি

প্রিমিয়ার লিগ টেবিলের নীচের দল নটিংহ্যাম ফরেস্টের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে চেলসি। ধারাবাহিকতার অভাবে চেলসির পক্ষে এখন শীর্ষ চারে টিকে থাকাই কঠিন হয়ে দাঁড়িয়েছে। কাল পয়েন্ট হারানোয় কোচ গ্রাহাম পটার হতাশা ব্যক্ত করেছেন।

রাহিম স্টার্লিংয়ের গোলে চেলসি সিটি গ্রাউন্ডে প্রথমার্ধে এগিয়ে গিয়েছিল। কিন্তু আইভরি কোস্টের ডিফেন্ডার সার্জি অরিয়ার বিরতির পর সমতা ফেরান। শেষ পর্যন্ত অস্বস্তিকর পরাজয়ের হাত থেকে কোনমতে রক্ষা পেয়েছে চেলসি। দ্বিতীয়ার্ধে লম্বা সময় ধরে ম্যাচের নিয়ন্ত্রন ধরে রেখেছিল ফরেস্ট। আর তাই এক পয়েন্ট পাওয়াটাই কাল চেলসির জন্য সৌভাগ্যের ছিল।

শেষ সাত ম্যাচে ষষ্ঠ ম্যাচে জয়বিহীন থাকলো চেলসি। ১৬ ম্যাচ পরে ব্লুজরা এখনো টেবিলের অষ্টম স্থানে রয়েছে। চতুর্থ স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের থেকে চেলসি সাত পয়েন্ট পিছিয়ে আছে। শীর্ষ চারে থেকে অন্তত চ্যাম্পিয়ন্স লিগের পজিশন নিশ্চিত করাই এখন চেলসির সামনে মূল লক্ষ্য।

পটার বলেছেন, ‘আমাদের আরো বেশী ধারাবাহিক হতে হবে। এর মাধ্যমে খেলোয়াড়রাও ছন্দে ফিরতে পারবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নিজেদের অবস্থানকে শক্তিশালী করা। এটা সবসময়ই করি। কারন ইংলিশ লিগে অনেকগুলো বড় দল রয়েছে যেখানে অনেক শীর্ষ সারির খেলোয়াড় ও কোচ রয়েছেন। এখনো আমাদের সামনে অনেকটা পথ বাকি। সে কারনে আগামী পাঁচ মাসের মধ্যে ভুলের আর কোন সুযোগ নাই।’

থমাস টাচেলে বরখাস্তের পর মাত্র এক মাসের মধ্যেই চেলসির নতুন কোচ হিসেবে নিয়োগ পান পটার। কিন্তু ব্রাইটন থেকে আসার পরেই পটার চাপের মুখে পড়েন। বক্সিং ডে’তে বোর্নমাউথের বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে বিশ্বকাপের পর পুনরায় লিগ শুরু করেছিল চেলসি। আর সেই জয় ২০২৩ সালের শুরুতেই ব্লুজদের আশাবাদী করে তুলে। কিন্তু কালকের ড্রয়ে আবারো পয়েন্ট হারাতে তারা বাধ্য হলো। ক্যারিয়ারে এটাই সবচেয়ে বড় ক্লাবের কাজ করার অভিজ্ঞতা হতে যাচ্ছে পটারে। ৪৭ বছর বয়সী পটারের সামনে এখন নতুন বছরে চেলসি চেয়ারম্যান টড বোহলিকে খুশী করা বিকল্প কোন পথ বাকি নেই।

পটার বলেন, ‘তিন পয়েন্ট আদায় করে নেবার মত আমাদের পারফরমেন্স লেভেল যথেষ্ঠ ছিলনা। আমরা বলের নিয়ন্ত্রন নিতে পারিনি। ফরেস্ট বরং আমাদের থেকে ভাল খেলেছে। এই পারফরমেন্সে আমি দারুন হতাশ, একইসাথে চিন্তিত। সব মিলিয়ে কোনদিন থেকেই জয় আমাদের প্রাপ্য ছিলনা।

চেলসি অধিনায়ক সিজার আজপিলিকুয়েটা বলেছেন, ‘মৌসুমের মুরু থেকেই আমরা অনেক বেশী পয়েন্ট হারিয়েছি। আমাদের লক্ষ্যের থেকে সত্যিকার অর্থেই আমরা অনেক দুরে সড়ে গেছি। আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে হলে এবারের লিগের দ্বিতীয় ভাগটা আমাদের অবশ্যই ভাল খেলা প্রয়োজন।’

এবারের মৌসুমে এ পর্যন্ত মাত্র তিন জয়ে ফরেস্ট টেবিলের তলানির দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে। কিন্তু চেলসির বিরুদ্ধে দল যা খেলেছে তাতে দারুন সন্তোস প্রকাশ করেছেন ফরেস্ট বস স্টিভ কুপার।

মার্ক কুকুরেলা ও থিয়াগো সিলভাকে কাটিয়ে ব্রেনান জনসনের শট দারুন দক্ষতায় রুখে দেন চেলসি গোলরক্ষক কেপা আরিজাবালাগা। নাহলে হয়তো ম্যাচেই শুরুতেই চেলসিকে পিছয়ে পড়তে হতো। ১৬ মিনিটে উল্টো এগিয়ে যায় সফরকারীরা। ক্রিস্টিয়ান পুলিসিচের ক্রস থেকে কেই হাভার্টজের ডিফ্লেকটেড হয়ে ফরেস্ট ডিফেন্ডার উইলি বোলি পা বাড়িয়ে বল ধরতে পারেননি। বলটি ক্রসবারে লেগে অনেকটা ফাঁকায় দাঁড়ানো স্টার্লিংয়ের কাছে আসলে পোস্টের খুব কাছে থেকে কোন ভুল করেননি এই ইংলিশ ফরোয়ার্ড। আগস্টের পর এটা স্টার্লিংয়ের লিগে প্রথম গোল। ম্যানচেস্টার সিটি থেকে গত মৌসুমে চেলসিতে আসার পর সব ধরনের প্রতিযোগিতায় এটা তার ষষ্ঠ গোল।

কিন্তু প্রথমার্ধের চেলসিকে বিরতির পর আর খুঁজে পাওয়া যায়নি। দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচের নিয়ন্ত্রন নিজেকের করে নেয় চেলসি। চেলসিকে আবারো রক্ষা করেন কেপা। মরগান গিবস-হোয়াইটের পাস থেকে জনসনের শট জালে জড়াতে দেননি কেপা। রায়ান ইয়াতের পাস থেকে গিবস-হোয়াইট অল্পের জন্য সমতা ফেরাতে ব্যর্থ হন। তার শটটি বারে লেগে ফেরত এলেও ফিরতি বলে কেউ সুযোগ কাজে লাগাতে পারেনি।

চেলসি ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রন হারিয়ে ফেললে সেই সুযোগটি নেয় ফরেস্ট। ৬৩ মিনিটে বোলি দারুনভাবে বল নিয়ন্ত্রনে নিয়ে পাঁচ গজ দুর থেকে কেপার পায়ের ফাঁকি দিয়ে বল জালে জড়ান। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান