মৌসুমের প্রথম পরাজয় মেসি, নেইমার বিহীন পিএসজির

রোববার ফরাসি লিগে লেন্সের কাছে ৩-১ গোলে পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে পিএসজি। বিশ্বকাপ জয়ী লিওনেল মেসি ও নেইমার বিহীন ম্যাচটিতে পরাজয়ের মধ্য দিয়ে গত বছরের ২০ মার্চের পর প্রথম কোন প্রতিযোগিতায় পরাজয় বরণ করতে বাধ্য হলো ফরাসি জায়ান্টরা। ম্যাচ শেষে পিএসজির কোচ ক্রিস্টোফে গাল্টিয়ার বলেছেন, ‘আজকের এই জয়টা লেন্সের প্রাপ্য ছিল।’

লেন্সের হয়ে লোয়িস ওপেন্ডা এক গোল করার পাশাপাশি আরো একটির যোগান দিয়েছেন। এবারের মৌসুমে এ পর্যন্ত খেলা ১৭ ম্যাচে মাত্র একটিতে পরাজিত হয়ে এই মুহূর্তে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে লেন্স। শীর্ষে থাকা পিএসজির তুলনায় তারা মাত্র চার পয়েন্ট পিছিয়ে রয়েছে।

লেন্স কোচ ফ্রাংক হেইস বলেছেন, ‘চার পয়েন্ট পিছিয়ে থাকলেও আমরা দারুন খুশী। এই জয় এটাই প্রমান করে এবারের লিগে আমরা যেকোন দলকে পরাস্ত করতে প্রস্তুত আছি।’

দীর্ঘ প্রায় নয় মাসেরও বেশী সময় আগে পিএসজি লিগ ওয়ানে মোনাকোর কাছে ৩-০ গোলে সর্বশেষ পরাজিত হওয়ছিল। ঐ পরাজয় সত্তেও তারা ১২ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছিল। রোববার লেন্সের মাঠে পিএসজির দলে ছিলেন না মেসি ও নেইমার। বিশ্বকাপের পর মেসি এখনো মাঠে নামনেনি, ব্রাজিলিয়ান তারকা নেইমার নিষেধাজ্ঞায় রয়েছে। কিন্তু কাতার বিশ^কাপে গোল্ডেন বুট বিজয়ী কিলিয়ান এমবাপ্পে ম্যাচের আগে অনুশীলনকালে লেন্স সমর্থকদের কাছ থেকে উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন।

গাল্টিয়ার বলেছেন তিনি আশা করছেন মেসিকেও একই ভাবে অভ্যর্থনা জানাবে পিএসজি সমর্থকরা। এ সম্পর্কে গাল্টিয়ার বলেন, ‘আগামীকাল মেসি দলে যোগ দিবে। আশা করছি লিওকে ভালভাবেই বরণ করে নিবে সমর্থকরা। ফুটবলের সবচেয়ে সুন্দর ট্রফিটি দারুন দক্ষতায় সে অর্জণ করেছে। আমরা সবাই জানি সে একজন সেরা খেলোয়াড় এবং আমাদের দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ। সে কারনেই তাকে ভালভাবে বরণ করে নেয়াটা আমাদের দায়িত্ব। কিলিয়ানও অনেক পরিশ্রম করছে। মাঠেই তার প্রমান পাওয়া যাচ্ছে। আজ লিও ও নেইমার ছিলনা কিন্তু এটা কোন অযুহাত হতে পারেনা।’

ম্যাচের ৫ মিনিটেই এগিয়ে গিয়েছিল পিএসজি। মাসাডিও হাইডারার শট রুখে দিয়েছিলেন পিএসজি গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা। কিন্তু ফিরতি শটে বল জালে জড়ান প্রিজিমিসালো ফ্রাঙ্কোভস্কি। তিন মিনিট পর হুগো একিটিকে পিএসজির পক্ষে সমতা ফেরান। লেন্স গোলরক্ষক ব্রাইস সাম্বা ঝাঁপিয়ে পড়েও তা রক্ষা করতে পারেননি। ২৮ মিনিটে আবারো এগিয়ে যায় লেন্স। সেকো ফোফানা পজিশন আদায় করে নিয়ে পিএসজির একাধিক ডিফেন্ডারের মাঝ দিয়ে বল বাড়িয়ে দন ওপেন্ডার দিকে। ২২ বছর বয়সী তরুণ এই বেলজিয়ান এ্যাটাকার দারুন শটে ডোনারুমাকে পরাস্ত করেন।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই পিএসজির উপর চাপ প্রয়োগ করতে থাকে লেন্স। প্রায় বেশীরভাগ সময়ই তারা পিএসজির অর্ধে বলের নিয়ন্ত্রন নিজেদের কাছে ধরে রেখেছিল। ৪৭ মিনিটে ওপেন্ডার পাসে এ্যালেক্সিস ক্লডে মরিন পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়ালে লেন্সের জয় সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়।

ফরাসি লিগ সাধারণত বছরের এই সময়টাতে বন্ধ থাকে। কিন্তু বিশ্বকাপে পর ম্যাচের সূচী নির্ধারন করতে গিয়ে বড়দিন ও নতুন বছরের উৎসবের পরপরই ম্যাচ মাঠে গড়ায়।
ইংল্যান্ডের ঐতিহ্যবাহী বক্সিং ডে গেমসকে ফ্রান্সে ‘উৎসবের সপ্তাহ’ তকমা দিতে চেষ্টা করেছে ফ্রান্স। কিন্তু সমর্থকরা আসলে ম্যাচগুলো উপভোগ করতে পারেনি। ছুটির এই আমেজ তাদেরকে আর ফুটবল মাঠ আকৃষ্ট করতে পারেনি।

নঁতের মাঠ গতকাল ছিল একেবারেই ফাঁকা। কাল স্বাগতিক নঁতে ঘরের মাঠে অক্সেরেকে ১-০ গোলে পরাজিত করেছে। এসময় বেশ কিছু সমর্থকের হাতে রাখা ব্যানারে লেখা ছিল লিগ ও সম্প্রচার প্রতিষ্ঠানগুলো তাদেরকে হত্যা করেছে।

মোনাকোতে আলেক্সান্দার গোলোভিনের একমাত্র গোলে ব্রেস্টের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে স্বাগতিকরা। এই জয়ে টেবিলের চতুর্থ স্থানে উঠে এসেছে মোনাকো। টানা নবম পরাজয়ে টেবিলের তলানিতেই রয়েছে এ্যাঞ্জার্স। কাল লোরিয়েন্টের কাছে ২-১ গোলের পরাজয় বরণ করতে তারা বাধ্য হয়েছে। টানা ষষ্ঠ ম্যাচ পর জয়ের দেখা পেল লোরিয়েন্ট। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান