ফারমার্স ব্যাংকে জালিয়াতি: বাবুল চিশতীর জামিন নামঞ্জুর

ফারমার্স ব্যাংকে জালিয়াতির ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় ব্যাংকটির নিরীক্ষা কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর জামিনের আবেদন নাকচ করেছেন আদালত।

মঙ্গলবার (২৯ মে) ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা শুনানি শেষে তার জামিন আবেদন নামঞ্জুর করেন।

চিশতীর পক্ষে জামিন শুনানি করেন কাজী নজিবুল্লাহ হিরু ও দুদকের পক্ষে জামিনের বিরোধীতা করেন মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

এর আগে গত ১০ এপ্রিল চিশতীকে ৫ দিন ও ১৯ এপ্রিল ২ দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে ২৬ এপ্রিল বাবুল চিশতিকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। এরপর থেকে তিনি কারাগারেই রয়েছেন।

গত ১০ এপ্রিল রাজধানীর গুলশান থানায় মানিল্ডারিং আইনে দুর্নীতি দমন কমিশন (দুদক) ছয়জনকে আসামি করে মামলা দায়ের করে। পরে ওই দিনই রাজধানীর সেগুনবাগিচায় সেগুন হোটেল থেকে আসামিদের গ্রেফতার করে দুদকের উপপরিচালক মো. সামছুল আলমের নেতৃত্বাধীন একটি দল।

এ মামলার অন্য আসামিরা হলেন, মাহবুবুল হক চিশতীর স্ত্রী রুজী চিশতী এবং ফারমার্স ব্যাংকের গুলশান করপোরেট শাখার সাবেক ব্যবস্থাপক ও বর্তমান সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট দেলোয়ার হোসেন।

মামলার এজাহার থেকে জানা যায়, ফারমার্স ব্যাংকের কর্মকর্তাদের সহযোগিতায় ব্যাংকের নিয়মনীতির তোয়াক্কা না করে মাহবুবুল হক চিশতী গুলশান শাখায় সঞ্চয়ী হিসাব খুলে বিপুল পরিমাণ অর্থ নগদে ও পে-অর্ডারের মাধ্যমে জমা ও উত্তোলন করেছেন। তিনি বিভিন্ন সময়ে তার স্ত্রী, ছেলে, মেয়েদের ও তাদের মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে বিভিন্ন শাখার মোট ২৫টি হিসাবে (অ্যাকাউন্ট) বেশিরভাগ অর্থ নগদ ও পে-অর্ডারের মাধ্যমে মোট ১৫৯ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৪২ টাকা সন্দেহজনক লেনদেন করেন।

 

আজকের বাজার/ এমএইচ