ফেসবুক বন্ধে অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা চলাকালীন ফেসবুক বন্ধে অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
বুধবার ৩১ জানুয়ারি সচিবালয়ে শিক্ষামন্ত্রীর দফতওে এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁস ঠেকাতে সীমিত সময়ের জন্য ফেসবুক বন্ধের বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সঙ্গে আলোচনা হয়েছে। তারা বলেছে এটি প্রতিহত করার ক্ষেত্রে (ফেসবুকের মাধ্যমে প্রশ্নপত্র ছড়ানো) আরও ইফেক্টিভ কতগুলো ব্যবস্থা তারা নেবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে নাহিদ বলেন, আমরা বিটিআরসি চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বলেছি, ফেসবুক ব্যবহার করে নানাভাবে প্রশ্নপত্র ছড়িয়ে ফেলার চেষ্টা করা হয়, এই ব্যাপারে আপনারা সাহায্য করতে পারেন। তারা সাহায্য করার বিষয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন। তারা তাদের মতো করে ব্যবস্থা নেবেন।
আগামীকাল বৃহস্পতিবার ১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া এ পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২৩ হাজার ২১২ জন। ছাত্রী ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন। ২০১৭ সালের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ২ লাখ ৪৫ হাজার ২৮৬ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন।
আজকের বাজার : আরএম/সালি, ৩১ জানুয়ারি ২০১৮