ফ্রান্সের মুসলিম ইউনিয়ন দেশের সবচেয়ে বড় সাহিত্যিক তারকা হাউলেবেকের বিরুদ্ধে মামলা করেছে

ফ্রান্সের মসজিদ ইউনিয়ন বিতর্কিত ফরাসি ঔপন্যাসিক মিশেল হাউলেবেকের বিরুদ্ধে বৈষম্য, ঘৃণামূলক বক্তৃতা এবং একজন সাক্ষাৎকার গ্রহণকারীর মন্তব্যে সহিংসতা উস্কে দেওয়ার জন্য মামলা করছে। সংস্থাটি শুক্রবার এএফপি’কে একথা জানিয়েছে।
হাউলেবেকে ২০১৫ সালের আন্তর্জাতিক শিরোনাম-গ্র্যাবিং উপন্যাস ‘সাবমিশন’ এ লিখেছিলেন একজন মুসলিম প্রেসিডেন্ট পদে বিজয়ী হয়েছে, যা ইসলামের উত্থান নিয়ে ডানপন্থীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করে। তার বই প্রচুর পরিমাণে বিক্রি হয়।
তিনি ‘ফ্রন্ট পপুলায়ার’ প্রকাশনার সময় একজন সাক্ষাতকার গ্রহণকারকারীকে বলেছিলেন, ফ্রান্সের মুসলমানদের ‘জাতিগত’ ফরাসি জনগণের প্রতি ‘চুরি করা এবং আক্রমণাত্মক হওয়া’ বন্ধ করা উচিত।
তার এই অনুচ্ছেদগুলো ইঙ্গিত করে যে, ফরাসি মুসলমানদের ওপর সহিংসতা ছড়িয়ে পড়তে পারে। যাকে তিনি ‘বিপরীত বাটাক্লান’ নামে অভিহিত করেছেন। তিনি ইসলামিক স্টেট গোষ্ঠীর সাথে যুক্ত ফরাসি এবং বেলজিয়ান বংশোদ্ভূত জিহাদিদের দ্বারা ২০১৫ সালের বাটাক্লান কনসার্ট হলে হামলার একটি ঘটনার প্রসঙ্গ উল্লেখ করেন।
হাউলেবেকের বলেছেন, বিতর্কিত বিভাগগুলো অনলাইনে সাক্ষাৎকারের বাইরে সম্পাদনা করা হবে এবং ভবিষ্যতে অপর একটি বইতে মন্তব্য গুলো থাকবে।
ইউনিয়নের সভাপতি মোহাম্মদ মুসাউবি এক বিবৃতিতে বলেছেন ‘আগামী বইতে তাদের প্রতিস্থাপনের প্রস্তাব প্রচারের অবসান ঘটবে না এবং তাদের পরিণতি থেকে মুসলমানরা রক্ষা পাবে না।’
আইনজীবী নাজওয়া এল হাইতে এএফপি’কে বলেছেন, ‘ফ্রন্ট পপুলায়ার’ এর সহযোগি স্টিফেন সাইমন এবং সাক্ষাৎকার গ্রহণকারী, দার্শনিক মিশেল অনফ্রেরও মামলায় নাম রয়েছে।