বগুড়ায় কৃষকদের প্রশিক্ষণ প্রদান

বগুড়ার শিবগঞ্জে ‘মসলা জাতীয় ফসলের সংগ্রহ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ’ শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৩ জুন) জেলার মসলা গবেষণা কেন্দ্রে কর্মশালাটি অনু্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মসলা গবেষণা কেন্দ্রের প্রাক্তন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. কলিম উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে মহাপরিচালক বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কৃষকের উন্নয়ন তথা দেশের উন্নয়নের জন্য কাজ করে থাকে। কৃষির উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব না। তাই মসলা জাতীয় ফসলের সংগ্রহ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের উপরও গুরুত্ব দিতে হবে। প্রক্রিয়াজাত দ্রব্যের গুনগত মান ঠিক রাখার জন্যও পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, উপস্থিত কৃষক-কৃষাণীদেরকে হাতে কলমে প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ড. কলিম উদ্দিন বলেন, ‘মাঠ থেকে মসলা ফসল সংগ্রহের পর ভোক্তার গ্রহণের পূর্ব পর্যন্ত অনেক ফসল বিনষ্ট হয়ে যায়। মসলা জাতীয় ফসল প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে উক্ত ফসলসমূহকে ক্ষতির হাত থেকে রক্ষা করা সম্ভব।’

অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন মসলা গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শফিকুল ইসলাম।

স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রজব আলী এবং অনুষ্ঠানটি পরিচালনা করেন ড. মো. আশিকুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা। কেন্দ্রের সকল বিজ্ঞানী প্রশিক্ষণ অনুষ্ঠানটি সাফল্যমন্ডিত করার জন্য সর্বাত্মক সহযোগিতা প্রদান করেন।

প্রশিক্ষণ অনুষ্ঠানে দীর্ঘ দিন সংরক্ষণের জন্য ডিহাইড্রেটেট পিঁয়াজের স্লাইস, পিঁয়াজের পাউডার; রসুনের আচার, কেচাপ, চাটনী, পাউডার; কাঁচা মরিচের পাউডার, পেস্ট, আচার; শুকনা মরিচের আচার, সস; আদার পাউডার, আচার, জ্যাম; হলুদের পেস্ট, পাউডার; কালোজিরার তেল, কেক; লিপষ্ট্রিক ট্রি/এনাটো ক্যাপসুলের পাউডার, তেল; অলস্পাইস পাতার পেস্ট ও পাউডারসহ সকল মসলা ফসলের সংগ্রহ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের উপর আলোকপাত করেন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাসুদ আলম।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কৃষক মো. শহিদুল ইসলাম ও কৃষাণী মোছা. সাবিনা ইয়াসমিন। উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন মোট ৬০ জন কৃষক-কৃষাণী।

রাসেল/