বঙ্গবন্ধুর অনুপ্রেরণার উৎস ছিলেন বঙ্গমাতা : খাদ্যমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জনগণের মুজিব ভাই, বঙ্গবন্ধু এবং জাতির পিতা হয়ে ওঠার পেছনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের সম্পূর্ণ অবদান ছিল বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

শুক্রবার (১০ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় মন্ত্রী এ মন্তব্য করেন। সভার আয়োজন করেন ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব পরিষদ’ ।

অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর দীর্ঘ ২৩ বছরের সংগ্রাম জীবনে যে অর্জন তার পেছনে সবচেয়ে বেশি অবদান ছিল বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার। একজন বাঙালি নারীর যে সমস্ত বৈশিষ্ট্য থাকে তার সমস্ত কিছুই তার মধ্যে বিদ্যমান ছিল। সংসার, রাজনীতি, সমাজ প্রতিটি ক্ষেত্রেই তিনি ছিলেন সচেতন।

মন্ত্রী এসময় ১৯৭৫ সালে মন্ত্রিপরিষদের যারা সদস্য ছিলেন তাদের প্রত্যেকের বিচার দাবি করেন। বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর তারা কোনো প্রতিবাদ জানায়নি বা জনমত গঠন করেননি বলে তিনি তাদের বিচারের দাবি তুলেন।

মন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত সকলকে সতর্ক করে দিয়ে বলেন, চারদিকে ষড়যন্ত্র চলছে। রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে, গণতন্ত্রের বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। এসবের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

প্রধান অথিতির বক্তব্যে ড. হাসান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুর অবর্তমানে একই সাথে নিজের সংসার এবং আওয়ামী লীগ দুই-ই সামলেছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব পরিষদের সভাপতি অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আকতারুজ্জামান, সাবেক ছাত্র নেতা বলরাম পোদ্দার প্রমুখ।

আজকের বাজার/এমএইচ