বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনাকারীদের শনাক্ত করে বিচার করতে কমিশন গঠন করা হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার পরিকল্পনাকারী ও ক্ষেত্র প্রস্তুতকারীদের শনাক্ত করতে হবে। পাশাপাশি এসব কুৃচক্রীদের বিচারকার্য সম্পন্ন করতে অচিরেই একটি স্বাধীন কমিশন গঠন করা হবে। আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২১ উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এ কথা বলেন।

তিনি আরও বলেন, পাকিস্তানের দোসর একাত্তরের পরাজিত শক্তি ও জিয়াউর রহমানের প্রত্যক্ষ পরিকল্পনায় বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়। তাছাড়া জাসদ ও ভাসানী (ন্যাপ)’র একটি অংশও এ হত্যার ক্ষেত্র প্রস্তুত করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় ও বলিষ্ঠ প্রচেষ্টায় বঙ্গবন্ধু হত্যায় সরাসরি জড়িতদের বিচারকার্য সম্পন্ন হয়েছে। খবর সংবাদ বিজ্ঞপ্তির।

সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে সংস্কৃতি সচিব মো. আবুল মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। আলোচনা করেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, বাঙালির হাজার বছরের ইতিহাসে বহু বিখ্যাত নেতার জন্ম হয়েছে। তারা কেউ জাতিরাষ্ট্র প্রতিষ্ঠা করতে পারেন নাই। একমাত্র বঙ্গবন্ধুই বাঙালির জন্য একটি জাতিরাষ্ট্র উপহার দিতে পেরেছেন। একক নেতৃত্বের মাধ্যমে জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার নজির পৃথিবীতে আর নেই যেটি বঙ্গবন্ধু করতে পেরেছেন। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান