বছরে ১ লাখ কোটি টাকা পাচার হচ্ছে: মান্না

বাংলাদেশ থেকে বছরে প্রায় ১ লাখ কোটি টাকা পাচার হচ্ছে বলে অভিযোগ করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

মঙ্গলবার (১৭ জুলাই) জাতীয় প্রেসক্লাবে নাগরিক ঐক্য আয়োজিত ‘ক্যাম্পেন এগেইনস্ট স্টেট কোরাপশন’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

মান্না বলেন, দুর্নীতির মাধ্যমে সমাজের মুষ্টিমেয় কিছু মানুষের কাছে চলে যাওয়া টাকা শেষ পর্যন্ত দেশে না থেকে পাচার হয়ে যায়। গ্লোবাল ফিনান্সিয়াল ইন্টিগ্রিটির তথ্য মতে ২০০৫ থেকে ২০১৪ এই দশ বছরে বাংলাদেশ থেকে পাচার হয়েছে কমপক্ষে ৬ লাখ কোটি টাকা, যার মধ্যে ২০১৪ সালে হয়েছিল ৭৩ হাজার কোটি টাকা। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যের নিরিখে ২০১৪ সালকে ভিত্তি ধরে এটা যৌক্তিকভাবে অনুমান করাই যায়। পাচারের অংকটি এখন বছরে প্রায় ১ লাখ কোটি টাকায় পৌঁছেছে।

তিনি বলেন, এক সময় পাকিস্তানকে আমরা ব্যর্থ রাষ্ট্র হিসেবে জানতাম। শুধু আমরা না সারা বিশ্বের কাছে পাকিস্তান একটি ব্যর্থ রাষ্ট্র ছিল। ২০০৯ সালে বাংলাদেশ ও পাকিস্তান রাষ্ট্র হিসেবে এক সমান ছিল। কিন্তু এখন দুর্নীতি বাড়ার কারণে পাকিস্তানের চাইতেও ব্যর্থ রাষ্ট্র হয়ে পড়েছে বাংলাদেশ। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের রিপিট বলছে ব্যর্থ রাষ্ট্র হিসেবে এখন বাংলাফেশের স্থান হচ্ছে ১৪০ ও পাকিস্তানের অবস্থান হচ্ছে ১৭০।

তিনি আরো বলেন, আমরা এ দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে চাই। এ লড়াইয়ে সবার সমর্থন ও সহযোগিতা প্রয়োজন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- গণস্বাস্থের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, জাসদের সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন।

আজকের বাজার/এমএইচ