বরিশালে ইলিশ সরবরাহ বেড়েছে

পূর্বের খরা কাটিয়ে কয়েকদিন ধরে বরিশালে বেশি সংখ্যক ইলিশ ধরা পড়ছে। তাই মোকামে ইলিশের সরবরাহও বেড়েছে। তবে মৌসুমের কাঙ্খিত ইলিশ এখোনো ধরা পড়ছেনা জেলেদের জালে। বিশেষ করে নদ-নদীগুলোতে ইলিশ না মিললেও সাগরে ইলিশ পাওয়া যাচ্ছে। মাছ পাওয়ার সাথে সাথে বরিশাল পের্ট রোডের মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যস্ততাও বেড়েছে কয়েকগুণ। খবর: বাসসের

সরেজমিনে নগরীর পের্ট রোডের মাছের মোকামে দেখা যায়, আগের চেয়ে কর্মীদের ব্যস্ততা অনেক বেড়েছে। সাগরে মাছ ধরার নৌ যান (ফিসিং) বোট ঘাটে আসলেই জেলেরা হাঁক-ডাক দিতে থাকেন। সামনের দিনগুলোতে ইলিশ বাড়ার সঙ্গে এখানে কাজও আরো বাড়বে।

জেলা মৎস্য পাইকারী ব্যবসায়ী সমিতির সভাপতি মো. আলী আসরাফ সোমবার ০৭ আগস্ট সকালে জানান, গত ক’দিন ধরে বরিশালে শত শত মণ ইলিশ আসছে। নদীর তুলনায় গভীর সাগরে ইলিশের উপস্থিতি বেশি। বিশেষ করে মহীপুর, পাথরকাটায় প্রচুর মাছের আমদানি রয়েছে। প্রতিটি ফিসিং বোটই ১শ’ থেকে দেড়’শ কেজি পর্যন্ত মাছ পাচ্ছে।

মৎস্য ব্যবসায়ীরা জানান, ইলিশের দাম উঠানামা করছে। যেহেতু এখন পর্যাপ্ত ইলিশ নেই, তাই দামটাও একটু বেশি। ৪শ’ গ্রাম ওজনের ইলিশের মণ বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ হাজার টাকা। তার উপরে ৬শ’ গ্রামের মণ ২২ থেকে ২৪ হাজার টাকা। ৬শ’ থেকে ৯শ’ গ্রামের মণ চলছে ৩৪ থেকে ৩৬ হাজার টাকা। আর ১ কেজি সাইজের মণ বিক্রি চলছে ৬০ থেকে ৬২ হাজার টাকা। সামনের দিনে ইলিশের আমদানি বাড়ার সাথে সাথে দামও অনেক কমবে বলে তারা জানান।

বরগুনার জেলে রুস্তম আলী ও কাশেম হোসেন বলেন, স্থানীয় নদীতে আগের মত ইলিশ ধরা পড়ছেনা। গত বছরের এই সময়টাতে নদীতে প্রচুর ইলিশ পাওয়া গেছে। তবে সাগরে প্রচুর ইলিশ পাওয়া যাচ্ছে। কিন্তু সাধরণ জেলেরা সাগরে যেতে পারছেনা।
আলী আসরাফ আরো বলেন, আজকে বরিশালের ঘাটে ৪টি ফিসিং বোট এসেছে। এসব বোটে ৬শ’ মণের মত ইলিশ রয়েছে। এছাড়া নদ-নদীর ইলিশ রয়েছে ২শ’ মণের মত। সব মিলিয়ে প্রায় হাজার মণের মত মাছ হবে আজকে।

আজকের বাজার: আরআর/ ০৭ আগস্ট ২০১৭