বাংলাদেশকে অনুসরণ করতে চায় পাকিস্তান : শিক্ষামন্ত্রী

বর্তমান বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে উন্নয়নের রুল মডেল উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আজকের বাংলাদেশকে অনুসরণ এবং বাংলাদেশের মতো হতে চায় পাকিস্তানও।

শনিবার (৮ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান ভবনের মুজাফ্ফর আহমদ চৌধুরী অডিটোরিয়ামের আখতারুজ্জামান চৌধুরী মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

বাংলাদেশ আল্লামা রুমি সোসাইটি দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে।

পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলের টক-শো’র বক্তব্য উদ্ধৃত করে শিক্ষামন্ত্রী বলেন, পাকিস্তানের বুদ্ধিজীবী ও সুশীল সমাজের প্রতিনিধিরা তাদের নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে অনুরোধ জানিয়ে বলছে, আগামী ১০ বছরের মধ্যে পাকিস্তানকে যেন উন্নয়নে বাংলাদেশের পর্যায়ে উন্নীত করে।

তিনি বলেন, অথচ পাকিস্তান দির্ঘদিন ধরে আমাদের উপর আধিপত্য করেছিল, শোষন করেছিল। আর আজকের বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে।

তরুণ প্রজম্মের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, তরুণ প্রজন্ম আমাদের ভবিষ্যত।  অবশ্যেই তাদের নৈতিকতা ও মানবিকতা বিকাশ প্রয়োজন। মানবিকতার অনুশীলন ছাড়া কেউ সত্যিকার সফলতা লাভ করতে পারে না।

বাংলাদেশস্থ ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস বায়েজি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক ড. সাদেক হালিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সি ভাষা ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. একেএম সাইফুল ইসলাম খানসহ প্রমুখ সম্মেলনে বক্তব্য রাখেন।

আজকের বাজার/এমএইচ