বাংলাদেশসহ এলডিজি উত্তরণকারী দেশগুলোর জন্য আইএসএমএস অব্যাহত রাখার আহ্বান মোমেনের

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশসহ যে সব দেশের লিস্ট ডেভেলপমেন্ট কান্ট্রি (এলডিসি) অবস্থান থেকে উত্তরণ ঘটেছে, সে সব দেশের জন্য এলডিসি-দেশগুলোর জন্য সুনির্দিষ্ট ‘আন্তর্জাতিক সমর্থন পদক্ষেপ (আইএসএমএস)’ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন। আজ এক বার্তায় বলা হয়েছে, মঙ্গলবার জেনেভায় ওয়াল্ড ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউটিও)’র মহাপরিচালক নোজি ওকোনজো ইওয়েআলার অফিসে তার সাথে এক সাথে বৈঠকে তিনি এ আহ্বান জানান।

ড. মোমেনের সাথে এই বৈঠকে উত্তরণের পরও এলডিসিএস দেশগুলোর জন্য ডব্লিউটিও নীতিমালা ও অনুবিধির আওতায় শুল্কছাড় অব্যহত রাখার আহ্বান জানান। পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে অসামান্য উন্নয়নের বিষয়টি তুলে ধরেন। পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণেই ২০২৬ সাল নাগাদ এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের স্বক্ষমতা অর্জন করতে পেরেছে।

তবে, ড. মোমেন উদ্বেগ প্রকাশ করে বলেছেন, যদি তারা বিদ্যমান আন্তর্জাতিক সহায়তা পদক্ষেপ (আইএসএমএস) হারায়- তবে উত্তরণকৃত দেশগুলোর উন্নয়নের গতিবেগের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে। মোমেন টিআরআইপিএস এর্টিকেল ৬৬.১ এর আওতায় ২০৩৪ সালের ১জুলাই পর্যন্ত এলডিসিএস ভুক্ত দেশগুলোকে বিদ্যমান সুবিধা অব্যহত রাখার টিআরআইপিএস কাউন্সিলের সাম্প্রতিক সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেন।

ড. মোমেন জেনেভায় নভেম্বর মাসে আসন্ন ১২তম মিনিস্টারিয়্যাল কনফারেন্সে একটি ইতিবাচক সিদ্ধান্ত আসবে বলে আশা প্রকাশ করেছেন। পরে, পররাষ্ট্রমন্ত্রীর সাথে আইএলও’র মহাপরিচালক গুই রাইডারের সঙ্গেও বৈঠক হয়। বৈঠককালে ড. মোমেন বাংলাদেশের ব্যাপক উন্নয়নের কথা তুলে ধরে বলেন, বাংলাদেশ আরএমজি খাতে সাফল্য লাভ করেছে, যা সময়মতই স্বীকৃতি পেয়েছে এবং আইএলও ডিজি কর্তৃক প্রশংসিত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘শ্রমিকদের বন্ধু’ অভিহিত করে পররাষ্ট্রমন্ত্রী বৈশ্বিক মহামারি করোনাকালে আরএমজি খাতের শ্রমিকদের কল্যাণ ও সুরক্ষায় বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপগুলো তুলে ধরেন। তিনি আরো বলেন, সরকারের বিভিন্ন পদক্ষেপ ও প্রণোদনা প্যাকেজের কারণে কোভিড-১৯ মাহমারিকালে কোন গার্মেন্টস শ্রমিককে চাকরিচ্যুত করা হয়নি।

ড. মোমেন এলডিসিএস-এর এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক পর্যালোচনা সম্মেলনে অংশ নিতে বর্তমানে তিন দিনের সফরে জেনেভায় রয়েছেন। ইউএনএলডিসি-৫ এর ওপর ফিফথ ইউএন কনফারেন্সের প্রস্তুতি উপলক্ষে সোমবার জেনেভাস্থ জাতিসংঘের সদরদপ্তরে সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ সরকার, ইউএন-ওএইচআরএলএলএস ও ইউএন-ইএসসিএপি এবং ইউএন-ইএসসিএপি। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান